বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

ক্যাম্পাস সাংবাদিকতা তরুণদেরকে সাহসী করে তুলেছে সত্য ও ন্যায়ের পথে: সরোয়ার আলম

ববি প্রতিনিধি


বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ( ববিসাস) এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে “উচ্চশিক্ষার মানোন্নয়নে ক্যাম্পাস সাংবাদিকতা” শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এমনটাই বলেন তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু এজেন্সির এশিয়া প্যাসেফিক প্রধান সরোয়ার আলম।

এসময় তিনি ক্যাম্পাস সাংবাদিকতা সম্পর্কে নিজের মতামত ব্যক্ত করে বলেন ,বাংলাদেশের সাংবাদিকতা জগতের এই ক্রান্তিকালে ক্যাম্পাস সাংবাদিকতা আমাদেরকে ভবিষ্যৎ সাংবাদিকতা নিয়ে আশাবাদী করে তোলে।

ক্যাম্পাস সাংবাদিকতা তরুণদেরকে সাহসী করে তুলেছে সত্য ও ন্যায়ের পথে, অন্যায়ের বিরুদ্ধে শক্ত হাতে কলম ধরতে শেখায়। ক্যাম্পাসের অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, জুলুম-নির্যাতন বিরুদ্ধে তাদের কলম যেভাবে লড়াই করে আসছে তাতে বাংলাদেশের এই ক্রান্তিকালে ভবিষ্যৎ সাংবাদিকতা নিয়ে আমাদের আশাবাদী করে তোলে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় শুধু মানুষ গড়ার কারিগর নয় দেশের নেতৃত্ব গড়ারও প্রধান স্থান। একটি দেশের অগ্রগতি, উন্নতি, ভবিষ্যৎ -পরিকল্পনা সবকিছুই প্রত্যক্ষ-পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের সাথে জড়িত। আমরা যদি বাংলাদেশের ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখতে পাবো বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা অনস্বীকার্য।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন ডেইলি স্টারের ফ্রিল্যান্স সাংবাদিক ও প্রথম আলোর সাবেক সিনিয়র সাংবাদিক শরিফুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আবির রায়হান,রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মঈন উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মো. আসাদুজ্জামান,জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি হুমায়ুন কবির, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি জাহিদুল ইসলামসহ প্রমুখ।

সাংবাদিক শরিফুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিটি নিয়োগ, টেন্ডার, ছাত্র সংগঠনের মারামারি যা কিছুই হোক না কেন সুষ্ঠুভাবে সাংবাদিকতার মাধ্যমে তুলে ধরলে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে। এই জায়গাতে বিশ্ববিদ্যালয় সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

এর আগে শনিবার সকালে বরিশাল শহরের বঙ্গবন্ধু উদ্যোনে ছিন্নমূল শিশুদের নিয়ে কেক কাটার মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের শুভ উদ্বোধন করা হয়।এসময় তাঁদেরকে দুপুরের খাবার বিতরণ করা হয়েছে এবং করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম আলো বন্ধুসভা, সমকাল সুহৃদ সমাবেশ, স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাধঁন, জাতীয় মানবাধিকার সোসাইটি ,বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ববিসাসকে শুভেচ্ছা জানান।

বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি শফিকুল ইসলাম বলেন, ২০১৯ সালের ৩রা অক্টোবর বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ( ববিসাস) যাত্রা শুরু করে। সততা, নিষ্ঠা, দায়িত্বশীলতার সাথে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে ইতিমধ্যে শিক্ষার্থীদের আস্থা অর্জন করে নিয়েছে সংগঠনটি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *