গণিত ভিত্তিক অনলাইন প্রতিযোগিতা আয়োজনের পথে চুয়েট শিক্ষার্থীরা

ক্যাম্পাস টুডে ডেস্ক:প্রাণঘাতী করোনা ভাইরাসের জন্য অনির্দ্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এমতাবস্থায় একটি প্রতিযোগিতা হলে মন্দ হয়না। ঠিক এমনই একটি প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে চুয়েট শিক্ষার্থীরা ।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে উচ্চমাধ্যমিক গণিতের ওপর অনলাইনভিত্তিক একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে যেটির নাম ‘ক্যাপ্টেন অব ম্যাথ’।

সংক্রমণের ফলে পুরো দেশে চলছে অঘোষিত লকডাউন। পিছিয়ে দেওয়া হয়েছে এইচএসসি পরীক্ষাও। উচ্চ মাধ্যমিকে পড়ুয়া শিক্ষার্থীদের পাশাপাশি, পরীক্ষার্থীরা তাদের প্রস্তুতিমূলক প্রাতিষ্ঠানিক অনুশীলনের ঘাটতি অনুভব করছে। এছাড়া দীর্ঘ অবসর ও পরীক্ষা নিয়ে দুশ্চিন্তা পরীক্ষার পূর্ব এই সময়ে তাদের মানসিক প্রস্তুতিতে বিরূপ প্রভাব ফেলছে বলে জানিয়েছেন অভিভাবকরা। এমতাবস্থায় এ সমস্যা সমাধানের লক্ষ্যে এর থেকে ভালো উপায় আর কি বা হতে পারে।

চুয়েটের ২য় বর্ষের কয়েকজন শিক্ষার্থীদের অনলাইন প্লাটফর্ম ক্যাপ্টেনস স্কোয়াডের পক্ষ থেকে এ আয়োজন করা হচ্ছে। আগামী ২০ জুন প্রতিযোগিতাটিতে যে কোনো উচ্চমাধ্যমিক শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতা টি দুই স্তরে অনুষ্ঠিত হবে। প্রথম স্তরে থাকছে প্রাত্যাহিক কুইজ। যা ক্যাপ্টেনস স্কোয়াডের ফেসবুক পেজে ১০ হতে ১৭ জুনের মধ্যে সময়মত আপলোড দেওয়া হবে। এরপর ২০ জুন অনুষ্ঠিত মূল পরীক্ষায় প্রাত্যহিক কুইজের প্রাপ্ত নম্বরের কিছু শতাংশ মূল পরীক্ষার সঙ্গে যুক্ত হবে।

ক্যাপ্টেনস স্কোয়াড আয়োজিত এই অনলাইন কুইজ প্রতিযোগিতার বিজয়ীকে “ক্যাপ্টেনস অব ম্যাথ” উপাধিতে ভূষিত করা হবে এবং পুরষ্কারস্বরূপ থাকবে ৩০,০০০ টাকা সমমূল্যের পুরষ্কার ও বই। আর এই উৎসাহমূলক পুরষ্কার প্রদানে ক্যাপ্টেনস স্কোয়াড এর আয়োজনে টাইটেল পার্টনার হিসেবে রয়েছে ফেইথ ওভারসিস লিমিটেড ও সহকারী পার্টনার হিসেবে কোচএসওয়াইএস এবং পাঠ্যবইকে সহজ করার প্রয়াসে একচিত্ত আস্পেক্ট সিরিজ।

এ ব্যাপারে আয়োজক নাজমুল হাসান নাহিদ জানান, অবরুদ্ধ সময়টাতে কৌতুহলী ও বুদ্ধিদীপ্ত মস্তিষ্কে যাতে মরিচা না ধরে সেজন্য ক্যাপ্টেনস স্কোয়াডের পক্ষ থেকে আমাদের এ আয়োজন। প্রতিযোগিতায় অংশগ্রহণ করাটাই মুখ্য হলেও ক্যাপ্টেন অব ম্যাথ সহ সর্বোচ্চ নম্বর অর্জনকারী বাকি চারজন আমাদের বুক পার্টনার ‘আস্পেক্ট সিরিজ’ এর পক্ষ থেকে এক সেট ভর্তি সহায়ক বই দেওয়া হবে। এছাড়া টপ ৫০ এর বাকি ৪৫ জন ১টি করে বই পাবে।

পুরো প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে আছে চুয়েটনিউজ২৪ডটকম। প্রতিযোগিতার সম্পর্কে বিস্তারিত এবং রেজিষ্ট্রেশন সংক্রান্ত দিক নির্দেশনাবলি পাওয়া যাবে প্রতিযোগিতার ফেসবুক ইভেন্ট এবং ওয়েবসাইটে । শিক্ষার্থীরা কোনো রকম রেজিস্ট্রেশন ফি ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *