জানাজার নামাজের দোয়া, সওয়াব, পদ্ধতি ও ফজিলত

জানাজার নামাজের দোয়া, সওয়াব, পদ্ধতি ও ফজিলত

জানাজার নামাজের গুরুত্ব ইসলামে অনেক বেশি। মৃতের জানাজা, কাফন-দাফন ইত্যাদি জীবিত মুসলমানদের ওপর মৃতদের অধিকার এবং অবশ্য পালনীয় ফরজ নির্দেশ। কোনো মুসলমান মারা গেলে তার জানাজার নামাজ আদায় করা ফরজে কিফায়া।

জানাজার নামাজ কি?

জানাজা। আরবি শব্দ। অর্থ মৃতদেহ বা লাশ। আর জানাজার নামাজ অর্থ মৃতদেহের নামাজ। এজন্য কোনো মুসলমান মারা গেলে তার মাগফেরাতের জন্য তার মৃতদেহ সামনে নিয়ে বিশেষ নিয়মে যে দোয়া করা হয়, তার নাম জানাজার নামাজ। এই নামাজ মহল্লার দু-একজন আদায় করলেই আদায় হয়ে যায়। তবে কেউই যদি আদায় না করে, তাহলে সবাই গোনাহগার হবে।

জানাজায় অংশগ্রহণের সওয়াব

হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস, ‘যে ব্যক্তি কোনো মুসলমানের জানাজার নামাজ পড়া পর্যন্ত উপস্থিত থাকবে, তার জন্য এক কিরাত সওয়াব রয়েছে। আর যে ব্যক্তি দাফন করা পর্যন্ত উপস্থিত থাকবে, তার জন্য দুই কিরাত সওয়াব রয়েছে। জিজ্ঞাসা করা হলো, ইয়া রাসুলুল্লাহ (সা.), দুই কিরাতের পরিমাণ কতটুকু? তিনি বললেন, দুই বড় পাহাড়ের সমান।’ সহিহ বোখারি : ১৩২৪/১৩২৫

জানাজার নামাজ পড়ার পদ্ধতি

জানাজার নামাজ আদায়ের আগে মৃতকে কিবলার দিকে জমিনে রাখতে হবে। ইমাম তার বক্ষ বরাবর দাঁড়াবেন। এরপর জানাজার নিয়ত করতে হবে। নিয়ত মনে মনে করলেই যথেষ্ট। মুখে আলাদা করে উচ্চারণ করতে হয় না; তবে কেউ করলে অসুবিধা নেই।

তাকবির বলে উভয় হাত কান পর্যন্ত ওঠাতে হয়। এরপর নাভির নিচে হাত বেঁধে সানা (নামাজের) পড়তে হয়। তবে সানার মধ্যে ‘ওয়া তাআলা জাদ্দুকা’-এর পর ‘ওয়া জাল্লা সানাউকা’ও পড়তে হয়। এরপর তাকবির বলে দরুদে ইবরাহিম পড়তে হয়। তারপর তাকবির বলে নির্দিষ্ট দোয়া পড়তে হয়। চতুর্থ তাকবির বলে ডানে-বাঁয়ে সালাম ফেরাতে হয়।

জানাজা নামাজের দোয়া

রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেন, যখন তোমরা জানাজার নামাজ আদায় করবে, তখন মাইয়াতের জন্য খালেস অন্তরে দোয়া করবে। (আবু দাঊদ, ইবনু মাজাহ, মিশকাত হা/১৬৭৪)

প্রাপ্ত বয়স্ক

জানাজার নামাজে মৃতের জন্য যে দোয়া পড়া হয় তা শিশু ও বয়স্কদের ক্ষেত্রে কিছুটা পার্থক্য রয়েছে। মৃত ব্যক্তি প্রাপ্ত বয়স্ক হলে নিম্ন স্বরে এই দোয়া পড়তে হয়-

উচ্চারণ: আল্লাহুম্মাগ ফিরলি হায়্যিনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সাগীরিনা ওয়া কাবীরিনা ওয়া যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াহতাহু মিন্না, ফাআহয়িহী আলাল ইসলামি ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহ আলাল ইমান।

অর্থ: হে আল্লাহ, আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত, ছোট ও বড় এবং পুরুষ ও নারী সকলকে ক্ষমা করে দিন। হে আল্লাহ, আপনি আমাদের মধ্য থেকে যাদেরকে জীবিত রেখেছেন ইসলামের উপর জীবিত রাখেন আর যাদেরকে মৃত্যু দান করেছেন তাদেরকে ঈমানের সঙ্গেই মৃত্যু দান করেন।

অপ্রাপ্ত বয়স্ক শিশুর দোয়া

উচ্চারণ : আল্লাহুম্মাজ আলহু লানা ফারাতাও ওয়াজ আলহু লানা আজরাও ওয়াজ আলহু লানা শাফিআও ওয়া মুশাফফাআ।

অর্থ: হে আল্লাহ, আপনি তাকে আমাদের জন্য অগ্রবর্তী হিসেবে কবুল করুন, তাকে করুন আমাদের জন্য প্রতিদান স্বরূপ এবং তাকে বানান আমাদের জন্য সুপারিশকারী -যার সুপারিশ কবুল করা হবে।

অপ্রাপ্ত বয়স্ক লাশ মেয়ের হলে ‘হু’ স্থানে ‘হা’ বলতে হবে। এই দুআ পাঠের পর ইমাম চতুর্থ তাকবীর বলে প্রথমে ডানে ও পরে বামে ‘আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি’ বলে সালাম ফিরাবে। মুক্তাদীরাও তার অনুকরণ করবে।

জানাজা নামাজের আগে বক্তৃতার রীতি

জানাজা সামনে রেখে ভাষণ দেওয়ার প্রচলন দিন দিন বাড়ছে। প্রায়ই দেখা যায়, সমাজের গুরুত্বপূর্ণ কারও লাশ সামনে রেখে দীর্ঘ সময় ধরে নানা স্তরের লোকজন পালা করে বক্তৃতা করে যাচ্ছেন। অথচ আমরা ভুলেই যাই, কারও মৃত্যু হলে গোসল দিয়ে কাফন পরিয়ে দ্রুত জানাজার নামাজ পড়ে দাফন করতে হজরত রাসুলুল্লাহ (সা.) নির্দেশ দিয়েছেন।

একাধিক হাদিসে মৃত্যুর পর থেকে দাফন পর্যন্ত সব কাজ দ্রুত আঞ্জাম দেওয়ার কথা বলা হয়েছে এবং বিলম্ব করতে নিষেধ করা হয়েছে। আবদুল্লাহ ইবনে উমর (রা.) বলেন, আমি হজরত রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, তোমাদের মধ্যে কোনো ব্যক্তি মারা গেলে তোমরা তাকে আটকে রেখো না। তাকে দ্রুত দাফন করে দিয়ো। -আল মুজামুল কাবির, তাবারানি : ১৩৬১৩

লাশ সামনে রেখে নবীজি (সা.) কী বলতেন?

নবী করিম (সা.) এর অভ্যাস ছিল কোনো জানাজা সামনে এলে জিজ্ঞেস করতেন তার ঋণ রয়েছে কি? যদি জবাব হতো ঋণ নেই। তাহলে জানাজা পড়িয়ে দিতেন। অন্যথায় পড়াতেন না। কোনো এক সাহাবির লাশ সামনে রেখে নবী করিম (সা.) প্রশ্ন করেছিলেন, তার কোনো ঋণ আছে কি না? জবাবে সাহাবিরা বলেছিলেন ঋণ রয়েছে। নবী করিম (সা.) বললেন, তোমরা তার জানাজার নামাজ পড়ে নাও, আমি তার ঋণ থাকাবস্থায় জানাজার নামাজ পড়াব না। সাহাবিরা বললেন, আমরা ঋণের জিম্মাদার হয়ে গেলাম। তখন নবী করিম (সা.) জানাজার নামাজ পড়ালেন। -সহিহ বোখারি : ২২৮৯

জানাজা পড়ানোর যোগ্যতা

জানাজা পড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি যোগ্য কে? মৃতের আত্মীয়স্বজন নাকি এলাকার ইমাম?

মৃতব্যক্তির জানাজায় কারা উপস্থিত থাকছেন সেটা লক্ষণীয়। মৃতের আত্মীয়স্বজন ও এলাকার ইমাম– উভয়ে-ই যদি উপস্থিত থাকেন আর ইমাম ইলম ও আমলে মৃতের আত্মীয়ের চেয়ে বেশি যোগ্য হন, তাহলে জানাজা পড়ানোর বেশি যোগ্য ওই ইমাম। প্রখ্যাত তাবেয়ি ইবরাহিম আন-নাখায়ি (রহ.) বলেন, ‘জানাজা পড়াবেন মসজিদের ইমামরা। তোমরা তাদের পেছনে ফরজ নামাজ পড়ত রাজি। কিন্তু জানাজা পড়তে রাজি না (এটা কেমন কথা)! (কিতাবুল আসার, হাদিস : ২৩৭)

অন্য বর্ণনায় তাবেয়ি সালেম (রহ.), তাউস (রহ.), কায়েস (রহ.), মুজাহিদ (রহ.) ও আতা (রহ.) প্রমুখ আলেমরা ইমাম সাহেবকে জানাজা পড়ানোর জন্য আগে বাড়িয়ে দিতেন। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস : ১১৪৩২)

পক্ষান্তরে মৃতের আত্মীয়রা যদি এলাকার ইমামের চেয়ে বেশি যোগ্য ও বড় আলেম হন, তাহলে অবশ্যই তারা বেশি হকদার।

তথ্যসূত্র: আল-বাহরুর রায়েক : ২/১৮০; আদ্দুররুল মুখতার : ২/২১৯; কিতাবুল আছল : ১/৩৪৯; খুলাসাতুল ফাতাওয়া : ১/২২২; ফাতাওয়া হিন্দিয়া: ১/১৬৩।

জুতা পায়ে জানাজার নামাজ

জুতায় নাপাক লেগে না থাকলে জানাজার নামাজের সময় জুতা পায়ে রাখতে অথবা জুতার ওপর দাঁড়াতে অসুবিধা নেই। তবে জুতা পরা অবস্থায় থাকলে দাঁড়ানোর স্থানও পবিত্র হওয়া জরুরি। আর জুতার নিচের অংশে নাপাকি থাকলে পা থেকে খুলে জুতার ওপর দাঁড়াবেন। এ ক্ষেত্রে জুতা পরে জানাজার নামাজ পড়া যাবে না।

সূত্র : আল-মুহিতুল বুরহানি : ২/২০; ফাতাওয়া তাতারখানিয়া : ২/৩১; আল-বাহরুর রায়িক : ২/১৭৯; হাশিয়াতুত তাহতাবি আলাল মারাকি, পৃষ্ঠা ৩১৯; রদ্দুল মুহতার : ১/৪০২)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *