নুর মামুনদের বিরুদ্ধে অপহরণ ও ধর্ষণের অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন : তদন্ত কমিটি

 

ক্যাম্পাস টুডে ডেস্ক


বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ছয় নেতার বিরুদ্ধে করা মামলার বিষয়ে তদন্ত কমিটির প্রতিবেদনের সারমর্ম প্রকাশ করেছে সংগঠনটির তদন্ত কমিটি দল । প্রতিবেদনের সারমর্মে বলা হয়েছে ,অপহরণ ও ধর্ষণের যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা ও ভিত্তিহীন।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

তদন্ত প্রতিবেদনের কপিটি ফেসবুকে শেয়ার দিয়ে নুরুল হক নূর লিখেছেন, “অন্যায়ের বিরুদ্ধে ছাত্র, যুব, শ্রমিক অধিকার পরিষদ বরাবরই সোচ্চার ছিলো, আছে, থাকবে। কোন ষড়যন্ত্রই তারুণ্যের নতুন ধারার রাজনীতিতে থামাতে পারবে না ইনশাআল্লাহ। স্বৈরশাসনের শৃঙ্খল থেকে বাংলাদেশকে মুক্ত করতে তারুণ্যের লড়াই-সংগ্রাম চলছে, চলবে।তারুণ্যের এ লড়াইয়ে যোগ দিন”।

তদন্ত কমিটি তাদের তদন্তের সারমর্ম প্রকাশ করেছে। পাঠকদের উদ্দেশ্য তা তুলে ধরা হলো –
বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক গত ২৩/০৯/২০ ইং তারিখে সূত্র N.2020.09.04 এর পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির তথ্যানুসন্ধান প্রতিবেদনের সারমর্মঃ
১/ অভিযোগকারীকে বিভিন্ন মিডিয়ায় ছাত্র অধিকার পরিষদের কর্মী বলে প্রচার ও সাংগঠনিক পরিচয়ের মাধ্যমে প্রেমের সম্পর্কের কথা বলা হলেও আদতে অভিযোগকারী ছাত্র অধিকার পরিষদের কর্মী নন। কখনো ছাত্র অধিকার পরিষদের কোনো সাংগঠনিক কার্যক্রমের সাথেও যুক্ত ছিলেন না।

২/ অভিযোগকারী এজাহারে হাসান আল মামুনের সাথে তার প্রেমের সম্পর্কের কথা উল্লেখ করলেও হাসান আল মামুন সেটি অস্বীকার করেছেন। তবে একই বিভাগের শিক্ষার্থী হিসেবে হাসান আল মামুনের সাথে তার পরিচয় ছিলো বলে জানিয়েছেন।

৩/ একই বিভাগের শিক্ষার্থী হিসেবেই তাদের সাথে পরস্পরের পরিচয় হয়, সাংগঠনিক কাজের সূত্রে নয়। বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্কের মতো কোন ঘটনা ঘটছে কিনা সে বিষয়ে তদন্ত কমিটি কোন তথ্য প্রমাণ পায়নি। এমনকি অভিযোগকারীও এ বিষয়ে তদন্ত কমিটির কাছে কোন তথ্য প্রমাণ দিতে পারেনি।

৪/ অভিযোগকারী এজাহারে ২৪/০৬/২০ ইং তারিখ ডাকসুর সদ্য সাবেক ভিপি ছাত্র অধিকার পরিষদের যুগ্মআহ্বায়ক নুরুল হক নুরের সাথে বিষয়টি মীমাংসার জন্য নীলক্ষেত দেখা করার কথা উল্লেখ করলেও অভিযোগকারীর সাথে নুরুলহক নুরের কখনো সরাসরি দেখা বা সাক্ষাৎ হয়নি। তবে আনুমানিক মাস তিনেক আগে অভিযোগকারী একবার নুরুলহক নুরের কাছে ফোন করে ঢাকায় এসে দেখা করবেন বলে জানালেও আর দেখা করেননি।

৫/ ছাত্র অধিকার পরিষদের যুগ্মআহ্বায়ক সাইফুল ইসলাম, ঢাবি শাখার সহসভাপতি নাজমুল হুদা ও আব্দুল্লাহ হিল বাকীকে দিয়ে বাদীর বিরুদ্ধে কুৎসা রটনার যে অভিযোগ আনা হয়েছে তার উপযুক্ত কোন তথ্য-প্রমাণ পাওয়া যায়নি।

এছাড়া বিবাদীদের বিরুদ্ধে পরস্পরের যোগসাজেশে অভিযোগকারীকে অপহরণ ও ধর্ষণের যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা ও ভিত্তিহীন বলে প্রতীয়মাণ হয়েছে।

তদন্ত কমিটির সদস্যগণ
মোঃ বিন ইয়ামীন মোল্লা (সভাপতি, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়)
তারেক রহমান (যুগ্ম আহবায়ক, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ)
রাফিয়া সুলতানা (যুগ্ম আহবায়ক, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *