নোবিপ্রবি দিবস আগামীকাল, দিবস নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি


আগামীকাল ১৫ জুলাই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস। প্রতি বছর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন হলেও এ বছর করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সীমিত আয়োজনে পালিত হবে।

প্রতিবছর বিশ্ববিদ্যালয় দিবসে ক্যাম্পাসকে সাজানো হয় মনোরম পরিবেশে। বিশ্ববিদ্যালয়ের হলসহ একাডেমিক ও প্রশাসনিক ভবনে আলোকসজ্জা করা হয়। গুরুত্বপূর্ণ ভবনসমূহে ব্যানার ও ফেস্টুন টাঙানো হয়। এতে করে বিশ্ববিদ্যালয়ের সর্বত্রই উৎসবের আমেজ বিরাজ করে। কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতিতে এবারের চিত্রটি পুরোপুরি ভিন্ন।

দিবসটি উপলক্ষে আগামীকাল ১৫ জুলাই স্বাস্থ্যবিধি মেনে কেক কাটা ও শহীদ মিনারে ফুল দেওয়াসহ আরো কিছু কর্মসূচি সীমিত আকারে পালন করা হবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. দিদার-উল-আলম বলেন, আগামীকাল সীমিত আকারে কেক কেটে বিশ্ববিদ্যালয় দিবস পালন হবে। করোনা পরিস্থিতিতে এবছর আনুষ্ঠানিকভাবে জাঁকজমকপূর্ণভাবে করা সম্ভব হবেনা। যারা সম্ভব হয় স্বাস্থ্য বিধি মেনে উক্ত কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

এদিকে শিক্ষার্থীদের প্রাণের দাবী হচ্ছে বিশ্ববিদ্যালয় দিবসকে ২২ জুন বহাল রাখা। এবিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণস্বাক্ষরে যে মতামত দিচ্ছে সে অনুযায়ী বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম যেহেতু ২২ জুন শুরু হয়েছে সেই হিসেবে ২২ জুনকেই বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পুনর্বহাল করা হবে।

উল্লেখ্য, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ২০০৮ সালের নিবার্চনের মাধ্যমে ক্ষমতায় আসার পরেও নোবিপ্রবির ২য় এবং ৩য় ভিসির মেয়াদকালেও ২২ জুনকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করা হয় বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছরের ২২ জুন এই বিশ্ববিদ্যালয় দিবস পালন করে আসছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা।

কিন্তু গত ২০১৬ সাল থেকে ১৫ জুলাই বিশ্ববিদ্যালয় দিবস পালন করা শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতি বছর বিশ্ববিদ্যালয় দিবস আসলে এ নিয়ে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে একটি মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়।

এদিকে একাডেমিক কার্যক্রম শুরুর দিনকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করার জন্য গণস্বাক্ষর কার্যক্রম শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

এখন পর্যন্ত সহস্রাধিক শিক্ষার্থী ২২ জুন কে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পুনর্বহাল করার পক্ষে গণস্বাক্ষর দিয়েছে বলে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment