ফেসবুক আইডি নিয়ে বাংলাদেশ পুলিশের সতর্কবার্তা

ডেস্ক রিপোর্ট


কারো ছবি এবং পরিচয় ব্যবহার করে অন্য কেউ সোশ্যাল মিডিয়ায় এ্যাকাউন্ট খুললে আসল পরিচয়ধারী ব্যক্তির করণীয় নিয়ে সতর্কবার্তা দিয়েছে বাংলাদেশ পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন শাখা। কারণ ফেসবুক আইডি হ্যাক করা বর্তমানে বহুল আলোচিত একটি সাইবার ক্রাইম। বর্তমানে এটি ফেসবুক ব্যবহরকারীদের অন্যতম দুশ্চিন্তার কারণও বটে। তবে এবার কেন্দ্রীয় পর্যায় থেকেই নেওয়া হলো এর বিরুদ্ধে পদক্ষেপ।

কারো ছবি এবং পরিচয় ব্যবহার করে অন্য কেউ সোশ্যাল মিডিয়ায় এ্যাকাউন্ট খুললে আসল পরিচয়ধারী ব্যক্তির করণীয় নিম্নরূপ –

১.কারো ছবি এবং পরিচয় ব্যবহার করে অন্য কেউ সোশ্যাল মিডিয়ায় এ্যাকাউন্ট খুললে আসল পরিচয়ধারী ব্যক্তি এবং তার সোশ্যাল মিডিয়ার বন্ধুদের উক্ত ফেইক এ্যাকাউন্টে র বিরুদ্ধে রিপোর্ট করতে হবে।

কোনো ফেইক ফেসবুক এ্যাকাউন্টে র বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হলে যা করণীয় :

*প্রথমে ফেইক আইডিটি ওপেন করতে হবে।তারপর ওই পেজের message বক্স এর পাশে তিনটি ডট (…) চিহ্নিত আইকনে ক্লিক করে find support or report profile এ ক্লিক করতে হবে।

*এরপর please select a problem to continue শিরোনামে একটি অপশন আসলে সেখানে বিভিন্ন ক্যাটাগরি থেকে pretending to be someone সিলেক্ট করতে হবে।

*ভুক্তভোগী ব্যক্তি নিজে রিপোর্ট করলে who are they pretend to be? এই অপশনে Me নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।

*ফেসবুক বন্ধুরা রিপোর্ট করলে who are they pretend to be? অপশন থেকে A friend অপশন ক্লিক করলে which friend? এর স্থলে আসল এ্যাকাউন্ট ধারী ভুক্তভোগী ফেসবুক বন্ধুর প্রোফাইলটি নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।

২.ফেইক আইডিটির সম্পূর্ণ প্রোফাইল লিংক সহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন।

৩.সিআইডি’র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন।এছাড়াও নিম্নবর্ণিত যেকোনো মাধ্যমে আপনি অভিযোগ পাঠাতে পারেন-

হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১

ই মেইল:

smmcpc2018@gmail.com

ফেসবুকপেইজ:

https://www.facebook.com/cpccidbdpolice/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *