বহুদিন পরে আবার ক্লাসের আসরে বসার আনন্দটা আলাদা

বহুদিন পরে আবার ক্লাসের আসরে বসার আনন্দটা আলাদা। যদি অনলাইনে ক্লাসে নানা ঝামেলা পোহাতে হয় তবুও নাই মামার চেয়ে কানা মামাই যে ভালো।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বন্ধের বহুদিন পর প্রথম অনলাইন ক্লাসের অনুভূতি তুলে ধরছে – আবু জাফর


ইকবাল হাসান
বাংলা বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

“বেশ কিছুদিন শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়ালেখায় স্থবিরতা নেমে এসেছিল। অনলাইন কার্যক্রম এই স্থবিরতা কাটিয়ে একটু আগের কোলাহলের স্বাদ দিলো মাত্র। অনলাইন ক্লাস আর ক্লাসে বসে ক্লাস করার মধ্যে বিশাল পার্থক্য থাকলেও আমাদের বাধ্য হয়ে করতে হচ্ছে। ইতমধ্যে, দুটো ক্লাস করেছি। সেসব ক্লাসে শিক্ষকগন আন্তরিকতার সাথে ক্লাস নিয়েছেন। তবে, ইন্টারনেট গোলযোগের জন্য কিছুটা সমস্যার মুখে পড়তে হয়েছিল। ইন্টারনেট সমস্যা যদি না থাকতো তাহলে আমরা আরো ভালোভাবে শিক্ষকের ক্লাস উপভোগ করতে পারতাম। যাদের ইন্টারনেট প্ৰয়োজন তাদের ইন্টারনেট দিয়ে সহযোগিতার মাধ্যমে তৈরি হওয়া কৃত্রিম দেয়াল আমরা ভাঙতে পারবো।”


জুবায়ের আহমেদ
ফার্মেসি বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

“অনলাইন ক্লাসে নেট স্লো এর কারনে ঠিকঠাক স্যার এর কথা গুলা বুঝি নি। যতটুকু বুঝি ততটুকুই, কিন্তু স্যার আমাদের যে স্লাইডগুলা পড়ান তা আমাদেরকে গোগোল ক্লাসরুমে দিয়ে দিবেন বলেছেন।ফলে আমরা তা পরে বাসায় পড়ে নিতে পারব। ফলে আমি মনে করি, অনলাইন ক্লাস হওয়াটা একদম ক্লাস বন্ধ থাকার চাইতে ভাল। সেশনজট থেকে মুক্তি পাওয়া যাবে এতে।”


ফাতিমা আক্তার
গণিত বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

“লকডাউনের শুরু থেকেই এক রকম শূন্যতা অনুভব করছিলাম। নিজের সহপাঠী ও প্রিয় স্যার-ম্যামদের কথাই বার বার মনে পড়ছিল। তবে সব জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে সম্প্রতি অনলাইন ক্লাস শুরু হল। আসলে সেদিন ক্লাস করার চেয়ে আমার মনযোগ ছিল বন্ধুদের প্রতিই কতদিন তাদের সাথে এমন আড্ডা হয়না। অনলাইন মাধ্যমে নেটওয়ার্ক প্রবলেম করলেও ক্লাসটা খুব প্রাণবন্ত ছিল।”


রফিক
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

“করোনা পরিস্থিতিতে যখন সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ এমতবস্থায় শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেওয়ার জন্য চালু করেছে অনলাইন ক্লাস। কিন্তু ক্লাস করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হলাম। কিন্তু জীবনের প্রথম অনলাইন ক্লাস করে যে একটা আনন্দ পেয়েছি তাতে সব কষ্ট ভুলে গিয়েছি। কেন না অনলাইন ক্লাসের মধ্যে দিয়ে শিক্ষকসহ সহপাঠীদেরকে একসাথে পেয়েছি। এর চেয়ে বড় কিছু একজন শিক্ষার্থীর কাছে চাওয়ার থাকে না। তাই আমি ক্লাস করতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।”


নূর আলম সিদ্দীকি
বাংলা বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

“সম্প্রতি ইউজিসি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং আমাদের ক্লাস ও শুরু করেছে দিয়েছে। ক্লাস করে যেটা মনে হলো, এতদিনের ঘরকুনো জীবনের কিছুটা হলেও আশার আলো বয়ে আনবে। অনলাইনে ক্লাস যদিও ক্যাম্পাস জীবনের মতো এতটা আনন্দ এবং শিক্ষার সুযোগ পাচ্ছি না তবুও নিজেদেরকে লেখাপড়ায় অনেকটায় নিয়জিত রাখতে পাড়ছি, তাছাড়া বন্ধু এবং শিক্ষকদের সংস্পর্শে এসে নিজেদের একাকীত্বকে দূরীকৃত করতে পারছি। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *