বাংলাকে সবুজে ভরিয়ে দিতে মাঠে নেমেছে ছাত্রলীগ

মাজেদুল ইসলাম

শেকৃবি প্রতিনিধি


মুজিব শতবর্ষ, মুজিব জন্মশতবার্ষিকী এই বিষয়টি মাথায় রেখে বর্তমান বাংলাদেশ সরকার ও বাংলাদেশ আওয়ামী লীগ অনেক উল্লেখযোগ্য কার্যক্রম হাতে নিয়েছে।স্বাধীনতার স্হপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বংগবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মানে জাতীয় বৃক্ষমেলা অভিযানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দলের সকল স্তরের নেতা কর্মীদের অন্তত ৩ টি করে গাছ লাগানোর আহ্বান করেন।

গণতন্ত্রের মানস কন্যা শেখ হাসিনার বক্তব্যের অনুপ্রেরণায় “গাছ লাগান” কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ ছাত্রলীগের সোনার ছেলেরা বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের হাত ধরে তিন মাসব্যপি বৃক্ষরোপন কর্মসূচি -২০২০ হাতে নিয়েছে।কর্মসূচি হাতে নেওয়ার পর থেকেই পুরো বাংলাদেশের ছাত্রলীগ নেতাকর্মীরা স্বতঃস্ফূর্তভাবে বৃক্ষরোপন শুরু করে।

ছাত্রলীগের বেশকয়েকজন নেতাকর্মী The Campus Today কে ছাত্রলীগের এ মহতী উদ্যেগ ও বৃক্ষরোপণের উপকারীতা সম্পর্কে শুনেছেন শেকৃবি প্রতিনিধি।

মোঃ শাহরিয়ার রহমান
সহ- সভাপতি
শেকৃবি শাখা ছাত্রলীগ

জাতির জনক বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিশ্ব পরিবেশ উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগের ৩ মাসব্যাপী ১ কোটি বৃক্ষরোপনের উদ্যেগটি অত্যন্ত প্রশংসনীয়।মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে প্রত্যেকে যদি অত্যন্ত ৩ টি করে বৃক্ষরোপন করি তাহলে বাংলাদেশ তথা বিশ্বের জীববৈচিত্র্য সংরক্ষণে তা অবিস্মরণীয় ভূমিকা পালন করবে বলে আশা করি।আসুন,মুজিববর্ষে প্রত্যেকে অত্যন্ত ৩ টি করে গাছ লাগাই এবং এই পরিবেশবান্ধব উদ্যেগটি বাস্তবায়নে সহায়তা করি।

শাহ মাজহারুল ইসলাম
নাট্য ও বিতর্ক বিষয়ক উপসম্পাদক
শেকৃবি শাখা ছাত্রলীগ

ছাত্রলীগের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে নেত্রীর ডাকে সাড়া দিয়ে বৃক্ষরোপনে আমি সহ এলাকার তরুন সমাজকে বৃক্ষরোপনে উদ্বুদ্ধ করি।দেশগঠনে বাংলাদেশ ছাত্রলীগ বড্ড তৎপর।দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই।বৃক্ষ একদিকে যেমন দেশকে সবুজের চাদরে ঢেকে প্রাকৃতিক দূর্যোগ থেকে আমাদের রক্ষা
করবে সেইসাথে অক্সিজেন সরবরাহ করে আমাদের পরিবেশকে আরও সতেজ করে তুলবে।একটু ভেবে
দেখুন,পূর্বে এই দেশ,এই বিশ্ব কতটা সবুজ ছিল!!কত ধরনের পশুপাখি দেখ যেত এই পৃথিবীতে!এখন তাদের অনেক প্রজাতিই বিলুপ্ত। প্রকৃতি ধ্বংসের ফলাফল বড় ভয়াবহ।প্রকৃতি নিজেই এর প্রতিশোধ নেয়!
তাই আবার ও সেই সবুজ,সতেজ পরিবেশ, পশুপাখির কোলহল,বিশুদ্ধ বাতাস ফিরে পেতে বৃক্ষরোপণের বিকল্প নেই।

এস এম সবুজ
সাধারণ সম্পাদক
ইন্জিনিয়ারিং অনুষদ
শাবিপ্রবি ছাত্রলীগ

বংগবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জননেত্রীর গাছ লাগান কর্মসূচির আহবানে সাড়া দিয়ে আমি আমার বাড়ির আশেপাশের পতিত জমিতে কিছু সুপারি,পেপে ও ইউক্যালিপটাস গাছ রোপন করছি। বংগবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জননেত্রী শেখ হাসিনার আহ্বানে বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের ৩ মাস ব্যপী বৃক্ষরোপণ কর্মসূচিতে আমার এ সামান্য অবদানে হয়তো শুধু পরিবেশ রক্ষাই নয় বরং আমার পরিবার ও উপকৃত হবে।তাই আসুন নেত্রীর আহ্বানে সাড়া দিয়ে পতিতে জমিতে বৃক্ষ রোপন করে নিজের,পরিবেশের,সমাজের তথা দেশের উপকারে একাত্মতা করি।
জয় বাংলা,জয় বংগবন্ধু

মোঃ জোবায়ের ইসলাম
সহসম্পাদক
শেকৃবি শাখা ছাত্রলীগ

বৃক্ষ পরিবেশের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান।বৃক্ষ ফুল,ফল,ছায়া,কাঠ থেকে শুরু করে জীববৈচিত্র্য রক্ষায় বৃক্ষের জুড়ি নেই।এছাড়াও ক্ষতিকর গ্রীন হাউস গ্যাস ও কার্বন ডাই অক্সাইডের ছোবল থেকে বৃক্ষ আমাদের রক্ষা করে।বংগবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ৩ মাস ব্যপী বৃক্ষরোপন কর্মসূচিকে আমি সাধুবাদ জানাই। আমি আমার এলাকায় বৃক্ষ রোপন করেছি এছাড়া ও এলাকার সর্বসাধারণকে বৃক্ষের প্রয়োজনীয়তা তুলে ধরে এ কাজে উৎসাহিত করেছি।

 

জননেত্রী শেখ হাসিনার হাত ধরে
বাংলাদেশ ছাত্রলীগ ও সর্বস্তরের জনসাধারণ একাত্ম হয়ে আমরা বাংলাদেশকে সবুজ,স্বনির্ভর , উন্নত দেশের কাতারে নিয়ে যাবো ইনশাহআল্লাহ। সারা পৃথিবী উন্নয়নের রোল মডেল হিসেবে বাংলাদেশকে অনুসরণ করবে।
জয়তু শেখ হাসিনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *