বিশ্বসেরা গবেষকের তালিকায় বশেমুরবিপ্রবির দুই শিক্ষক

বিশ্বসেরা গবেষকের তালিকায় বশেমুরবিপ্রবির দুই শিক্ষক

বিশ্বের শীর্ষ ২ শতাংশ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুইজন শিক্ষক।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডস ভিত্তিক বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞান বিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’ এর সমন্বিত জরিপে চলতি বছরের গত ৪ অক্টোবর (বুধবার) এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় পুরো এক বছরের গবেষণা ও আরেকটি পেশাগত ভিত্তিতে সেরা গবেষক নির্ধারণ করা হয়। তালিকায় স্থান পেয়েছেন বশেমুরবিপ্রবির ফার্মেসী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তরিকুল ইসলাম ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দীপংকর কুমার।

বিশ্বসেরা গবেষক তালিকায় স্থান পেয়ে ড. মোহাম্মদ তরিকুল ইসলাম বলেন , বিশ্বের ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায় স্থান অর্জন করতে পারাটা ভালো লাগার বিষয়।এ তালিকায় যেন শিক্ষক শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পায় এ ব্যাপারে ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব দেওয়া উচিত।

প্রসঙ্গত, এলসেভিয়ার প্রতিবছর প্রায় দুই হাজারের উপরে জার্নাল প্রকাশ করে। প্রকাশিত জার্নালে নিবন্ধের সংখ্যা আড়াই লাখের বেশি। এর আর্কাইভে ৭০ লাখের অধিক প্রকাশনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *