বিশ্বের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখায় বিশ্বাস করে বাংলাদেশ , বললেন নৌ প্রতিমন্ত্রী

জাতীয় টুডেঃ- আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন,আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার নীতিতে বিশ্বাস করে বাংলাদেশ ।

তিনি বলেন, ‘ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া পররাষ্ট্রনীতিই হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়। আমরা আন্তর্জাতিক সব আইনের প্রতিও শ্রদ্ধাশীল।’স্পেনের মালাগায় প্রতিমন্ত্রী গতকাল সোমবার আন্তর্জাতিক নৌ সংস্থা (আইএমও) আয়োজিত মন্ত্রী পর্যায়ের সম্মেলনে এ কথা বলেন।

মালাগা শহরের ভূমধ্যসাগরের তীরবর্তী অঞ্চল তরমালিনোতে তিন দিনব্যাপী এ সম্মেলন সোমবার শুরু হয়।১৭৬টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা এতে অংশ নেন।সম্মেলনের মূল উদ্দেশ্য ২০১২ সালের কেপটাউন ঘোষণায় গৃহিত পদক্ষেপসমূহকে অনুসরণ করা।আইএমও প্রণীত তরমালিনো কনভেনশনের অনুসমর্থনে ভূমিকা রাখা। কিটাক লিন (আইএমও সভাপতি) এ সম্মেলনে সভাপতিত্ব করেন।এছাড়াও অনুষ্ঠানে জাতিসংঘের সাগর বিষয়ক উপদেষ্টা পিটার টমসন উপস্থিত ছিলেন।

নৌ প্রতিমন্ত্রী বলেন, সেফ ফিশিং ডিক্লারেশন-২০১২ (নিরাপদ মৎস্য আহরণ ঘোষণা) বিষয়ে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। এর অনেক বিষয়গুলো খুবই ব্যয়বহুল। উপকূলে নিরাপদ মৎস্য আহরণের পরিবেশ তৈরিতে আন্তর্জাতিক সব দেশের একটি দায়িত্ব রয়েছে। বাংলাদেশ মনে করে এ সম্মেলন থেকে সবাই দায়িত্ব পালনে আরও সচেতন হবে।

খালিদ মাহমুদ চৌধুরী আরো বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক সব আইন অনুসরণ করে। প্রত্যাশা বিশ্বের সবাই আন্তর্জাতিক নিয়ম নীতি মেনে চলবে। না হলে সফল হওয়া যাবে না।

বাংলাদেশের প্রতিনিধিদলে রয়েছেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, আইএমও’তে বাংলাদেশের অস্থায়ী প্রতিনিধি ড. শাহনেওয়াজ এবং স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর রেদওয়ান আহমেদ।

সম্মেলন শেষে বিশ্ব নেতৃবৃন্দ তরমালিনো ঘোষণায় নিরাপদ ও বৈধ মৎস্য আহরণের জন্য কনভেনশনে অনুস্বাক্ষর করবেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment