বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থায়ন বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক টুডে


করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার ঘটনায় এবং গৃহীত পদক্ষেপের সমালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার ডাব্লিউএইচও’কে নতুন রাজনৈতিক শত্রু হিসেবেও উল্লেখ করেছেন তিনি।

শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয় পার্শ্ববর্তী দেশ ভারতের শীর্ষ চ্যানেল জি ২৪ ঘন্টার প্রতিবেদনে ও বলা বিশ্ব স্বাস্থ্য সংস্থা র কার্যক্রম প্রশ্নবিদ্ধ।

ট্রাম্প বলেছেন, ডাব্লিউএইচও’র জন্য অর্থায়ন বন্ধ করতে যাচ্ছি। হোয়াইট হাউসে প্রতিদিনের করোনা ব্রিফিংয়ে মঙ্গলবার এসব কথা বলেন তিনি।

ট্রাম্পের দাবি, করোনাভাইরাস ছড়িয়ে যাওয়া ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কখনোই তৎপর ছিল না অার যখন তত্পরতা দেখালো তখন বিশ্ব জুরে মৃত্যুর মিছিল । ট্রাম্প মনে করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভুল পদক্ষেপ নিয়েছে এবং তাদের এই ব্যর্থতা ট্রাম্পকে এবং তার প্রশাসনকে বিস্মিত করেছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চার লাখ চারশ ১২ জন এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার আটশ ৫৪ জনে।

সেই হিসেবে একদিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়েছে ১৯৮৩ জন।

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে দু’শ নয়টি দেশে। এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে মোট ১৪ লাখ ৩১ হাজার এবং মারা গেছে মোট ৮২ হাজার ৫৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *