বেসরকারি মেডিকেল কলেজ খুলতে লাগবে অন্তত ৫০ জন শিক্ষার্থী

ক্যাম্পাস টুডে ডেস্ক

৫০ জন শিক্ষার্থী ভর্তি হলেই বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ চালু রাখা যাবে। শিক্ষার্থীদের যাবতীয় ফি নির্ধারণ করে দেবে সরকার। এসব নিয়ম ঠিক রেখে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

সচিব বলেন, বেসরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জন্য মেট্রোপলিটন এলাকায় ২ একর এবং ডেন্টালের জন্য ১ একর জমি থাকতে হবে। অন্যান্য এলাকায় মেডিকেলের জন্য ৪ একর এবং ডেন্টালের জন্য ২ একর জমি লাগবে। যে কোনো তফশিলি ব্যাংকে মেডিকেল কলেজের জন্য তিন কোটি টাকা জমা রাখতে হবে। ডেন্টাল কলেজের জন্য রাখতে হবে দুই কোটি।

তিনি আরও বলেন, একাডেমিক কার্যক্রমের জন্য কমপক্ষে এক লাখ বর্গফুট স্পেস থাকতে হবে। হাসপাতাল চালাতে হলে আরও এক লাখ বর্গফুটের স্থাপনা থাকতে হবে। আর ডেন্টাল হাসপাতালের জন্য ৫০ হাজার বর্গফুট থাকতে হবে। প্রত্যেক মেডিকেল ও ডেন্টাল কলেজকে কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করতে হবে। মেডিকেল ও ডেন্টাল কলেজ উভয়ের ক্ষেত্রে প্রতি ১০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *