র‌্যাগিং শাবিপ্রবির ৩ শিক্ষার্থী বহিষ্কার

মাসে ১৫ জিবি ডাটা পাচ্ছেন শাবিপ্রবি শিক্ষার্থীরা

ডেস্ক রিপোর্ট


করোনাভাইরাস এর সংক্রমণ রোধে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। উচ্চ শিক্ষার সরকারি-বেসরকরি প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

তবে ইন্টারনেট খরচের কারণে অনেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে যুক্ত হতে পারছেন না। সেই সব শিক্ষার্থীদের কথা মাথায় রেখে সব শিক্ষার্থীদের মাসিক ১৫ গিগা বাইট (জিবি) ইন্টারনেট ডাটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

বুধবার (২২ জুলাই) শাবিপ্রবি’র ২১৭তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্রামীণফোনের মাধ্যমে এই ডাটা সুবিধা দেওয়া হবে। এছাড়া অন্যান্য অপারেটর ব্যবহারকারী শিক্ষার্থীদেরও মাসিক ডাটা সুবিধা দেওয়া হবে। এছাড়া শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে বলে একাধিক সিন্ডিকেট সদস্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতেই আমরা শিক্ষার্থীদের আর্থিকসহ লজিস্টিক সাপোর্ট দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। সব শিক্ষার্থীদের আমরা ৩০ দিনের জন্য ১৫ জিবি ইন্টারনেট ডাটা প্যাক দেব। তবে এখনই শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন না। কোরবানি ঈদের পর নতুন করে আলোচনা করে এ সুবিধা দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ১৯ জুলাই থেকে প্রাথমিকভাবে অনলাইনে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করেছে শাবিপ্রবি। ঈদুল আজহার পর থেকে পুরোপুরি অনলাইন ক্লাস শুরু করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর এ ক্লাস পরিচালনা করতে শিক্ষক ও শিক্ষার্থীদেরকে নির্দিষ্ট পরিমাণে আর্থিক সহায়তা করতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপাচার্য বলেন, যে সকল শিক্ষার্থীর অনলাইন ক্লাসে অংশ নেওয়ার জন্য স্মার্ট ডিভাইস নেই তাদেরকে স্বল্পমূল্যে স্মার্ট কিনে দিতে আমরা আইসিটি মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করছি। আশা করি শীঘ্রই এ নিয়ে আমরা একটি সিদ্ধান্তে পৌঁছাতে পারবো। আর বিশ্ববিদ্যালয়ের জুনিয়র শিক্ষকদের ক্লাস নেওয়ার যন্ত্রপাতি কেনার জন্য বিনা সুদে ৫০ হাজার টাকা লোন দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *