রাবির প্রথম ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই

ওয়াসিফ রিয়াদ
রাবি প্রতিনিধি


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই। আজ রাত ২ টায় ঢাকার স্পেশালাইজড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।

মৃত্যু সংবাদটি নিশ্চিত করেছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.ফজলুল হক। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন মাঠে আজ তাঁর জানাজা সম্পন্ন করা হবে।

আবুল বাশার মোশারফ হোসেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ও ইসলামী শিল্পকলা বিষয়ক বিশেষজ্ঞ। তিনি ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলায় ধামতী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর সাফল্যমন্ডিত শিক্ষানুরাগে মুগ্ধ হয়ে তৎকালীন পাকিস্তানের কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার জন্য তাঁকে মেধাবৃত্তি দিয়ে লন্ডন বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করেন।

সেখানেই তিনি ১৯৫৮ ও ১৯৬০ সালে ইতিহাস ও ইসলামিক আর্কিওলজিতে যথাক্রমে বিএ অনার্স ও পিএইচ.ডি ডিগ্রি অর্জন করে মেধার স্বাক্ষর রাখেন।
১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা আরম্ভ করেন। ১৯৭২ সালে তিনি পূর্ণ অধ্যাপক পদে উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি বিভাগীয় প্রধান, কলা অনুষদের ডীন ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন হয়েছিলেন।

তিনি ২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম এমিরিটাস অধ্যাপক হিসাবে সম্মাননা প্রাপ্ত হন। তাঁর নিবিড় গবেষণার বিষয়বস্তু ইসলামী শিল্পকলা হলেও তাঁর মূলধারার বিষয় ছিল মধ্যপ্রাচ্যের ইতিহাস নিয়ে গবেষণা।তাঁর লিখিত গবেষণা গ্রন্থের সংখ্যা অদ্যাবধি ১১টি।১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্টে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য গঠিত বোর্ডে এ-ই বিখ্যাত পন্ডিতকে মনোনীত সদস্য পদে নির্বাচিত করেন। এছাড়াও তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment