লাখো মানুষের রক্তের যোগানদাতার অনবদ্য নাম “বাঁধন”

মাজেদুল ইসলাম


একের রক্ত অন্যর জীবন, রক্তই হোক আত্মার বাঁধন -স্লোগানে উজ্জীবিত হয়ে ১৯৯৭ সালের ২৪ ই অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের সর্বপ্রথম ও সবচেয়ে বড় স্বেচ্চায় রক্তদানকারী প্লাটফর্ম “বাঁধন” সংগঠনটি।

সেদিনের সেই একটা বিশ্ববিদ্যালয়কে ঘিরে গড়ে উঠা ছোট্ট সংগঠনটি আজ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আবালবৃদ্ধবনিতার রক্ত পাওয়ার শেষ আশ্রয়স্থলের নাম।এখন আর সংগঠনটি শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় না বরং এর বিস্তৃতি এখন প্রায় সারাদেশেই।

সকল পাবলিক বিশ্ববিদ্যালয়সহ ৫৩ টা জেলায় ৭৫ টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৩৬ টি ইউনিট ১২ টি জোন এবং ৭ টি পরিবার নিয়ে গঠিত এ সংগঠনটি।

দীর্ঘ ২৩ বছরের পরিক্রমায় প্রায় ৯৫০৮৩৫ জন মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়ে জনমানুষের মধ্য রক্ত দান ও গ্রহনের উপকারিতা বুঝিয়ে রক্তদানে উদ্বুদ্ধ করেছে সংগঠনের নিবেদিত প্রাণ সদস্যবৃন্দ।প্রায় ২০ হাজারের ও বেশি বাঁধনকর্মী সেচ্ছায় রক্তদান কার্যক্রম ছাড়াও করোনা মোকাবেলায় প্লাজমা দানে উৎসাহিত করেছে।

বাংলাদেশে প্রতিবছর প্রায় ১০-১২ লক্ষ ব্যাগ রক্তের প্রয়োজন হয়। ২০১৮-১৯ এ প্রায় ৭৫০০০ ব্যাগ রক্তের যোগান দিয়ে সংগঠনটি।
বাঁধনের কেন্দ্রীয় কমিটির চৌকস সদস্যগুলোর সুদক্ষ কার্যক্রমে প্রয়োজনীয় প্রায় ১০ লক্ষ রক্ত যোগানের দিকেই হাটছে বাঁধন গ্রুপ।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে, বাঁধনের কার্যক্রমকে বেগবান করতে গতকাল ৬ ই আগস্ট সন্ধা ৭ টা থেকে ৯ টা জুম অ্যাপের মাধ্যমে অনলাইন সেমিনার করে বাঁধনের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

বাঁধনের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সনজিত কুমারের সভাপতিত্বে উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সুযোগ্য উপাচার্য প্রফেসর ড.কামাল উদ্দিন আহমেদ,বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড.মোঃজসিম উদ্দীন খান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড.আমির হোসেন।

উক্ত সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মশিউর রহমান সূর্যকে সভাপতি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ঢাবি, রাবি, শেকৃবি, জাবি, জবি, বাকৃবি সহ বেশকিছু পাবলিক বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ গুলোর বাঁধনকর্মী নিয়ে ৩৪ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যকরী পরিষদ ২০২০-২০২১ গঠন করে।

বাঁধন হয়ে উঠুক কোটি মানুষের আস্হার প্রতীক রক্তদানে অনবদ্য প্লাটফর্ম।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment