শাহবাগে ধর্ষণবিরোধী গণজমায়েত

ক্যাম্পাস টুডে ডেস্ক

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনসহ দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ও শাহবাগে ধর্ষণবিরোধী গণজমায়েত করা হয়েছে। আজ মঙ্গলবার (০৬ অক্টোবর) দুপুরে ‘ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানার নিয়ে এ জমায়েত করেন আন্দোলনকারীরা।

শাহবাগে গণজমায়েতে যোগ দেন ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বিভিন্ন বাম ছাত্র সংগঠনের নেতাকর্মী, লেখক-কবি ও ব্লগাররা। তবে বৃষ্টির কারণে তাদের কর্মসূচি বাধার মুখে পড়ে। এছাড়া একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করেন ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা।

শাহবাগে জমায়েত থেকে ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘যে রাষ্ট্র ধর্ষককে পুষে, সে রাষ্ট্র মানি না’, ‘যে রাষ্ট্র ধর্ষকের, সে রাষ্ট্র মানি না’-সহ ধর্ষণবিরোধী স্লোগান দেন আন্দোলনকারীরা।

এদিকে, নারী নির্যাতনের ঘটনা বৃদ্ধির ঘটনায় উদ্বেগ জানিয়ে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দেয়ার দাবি করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। আজ মঙ্গলবার তাদের কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালনেরও কথা রয়েছে।

এর আগে সোমবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন হয়। গণজমায়েত করা হয় রাজধানীর শাহবাগে। এছাড়া উত্তরায় অন্তত এক ঘণ্টা সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *