শিক্ষার্থীদের হাত ধোয়ার সাবান ও পানি নিশ্চিতে জোর শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী ড দিপু মনি

ক্যাম্পাস টুডে ডেস্ক


শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গেলে শিক্ষার্থীদের জন্য পানি ও সাবানের ব্যবস্থাপনা নিশ্চিত করা জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত না হলেও হাত-ধোয়ার ব্যবস্থা করার নির্দেশনা বিদ্যালয়গুলোতে ইতোমধ্যে পাঠানো হয়েছে বলে জানান ডা. দীপু মনি।

বিশ্ব হাত ধোয়া দিবসকে সামনে রেখে বুধবার (১৪ অক্টোবর) এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে তিনি বলেন, পানি ও সাবানের উৎস প্রতিটি জায়গায় সহজলভ্য করা আমাদের সকলের দায়িত্ব।

শিক্ষামন্ত্রী বলেন, একইসঙ্গে এটার গুরুত্ব শিশুদের পাশাপাশি মা-বাবাকেও জানাতে হবে। স্কুল খোলার ক্ষেত্রে যে জিনিসটিকে আমরা সবচেয়ে গুরুত্ব দেব, এটি তার একটি। সুতরাং ব্যবস্থাগুলো করে এবং সহজলভ্য করে যেন আমরা স্কুলটা চালু করি।

আগামীকাল বৃহস্পতিবার বিশ্ব হাত ধোয়া দিবসের আগের দিন ‘হ তে হাত ধোয়া- সুরক্ষিত হাত সুরক্ষিত দেশ’ শীর্ষক ওই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে লাইফবয়।

সহজে বহনযোগ্য ও সবার ক্রয় ক্ষমতার মধ্যে থাকে এমন সাবান উৎপাদনেও এগিয়ে আসার আহ্বান জানান ডা. দীপু মনি। তিনি বলেন, এখন হ্যান্ড স্যানিটাইজারের ছোট বোতল বহন করতে আমরা দেখছি। এই রকম সাবান উৎপাদন করা যায় কি না দেখা উচিত। আবার এটা সবার ক্রয় সীমার মধ্যে থাকতে হবে, সেটাও জরুরি। তাহলে যে কোনো জায়গায় হাত ধোয়ার ক্ষেত্রে উদ্বুদ্ধ করতে পারব।

তিনি বলেন, আমাদের একেবারে নির্দেশনা চলে গেছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে কী কী করা হবে, শুদ্ধাচারের একটি তালিকা আমরা সবসময় দিই। এবার সেগুলোকে জোরদার করার জন্য বলেছি, সেখানে হাত ধোয়াও বড় বিষয়।

শুদ্ধাচার ও শিষ্টাচারের ধারণা ছোট বয়স থেকে শেখানোর উপর গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বাচ্চাদের জন্য যখন শেখানো হয় সেটা জীবনব্যাপী পরিবর্তনের সূচনা করে। আবার মানুষের আচরণগত পরিবর্তন আনতে গেলে সময় লাগে। তবে সময় লাগলেও সেটা টেকসই হয়।

আলোচনায় ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় ওয়েবিনারে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, প্ল্যান ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর অরলা মারফি, ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান কেদার লেলে, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, সেভ দ্য চিলড্রেনের পরিচালক রিফাত বিন সাত্তার ও ইউনিসেফের ওয়াশ বিভাগের প্রধান দারা জনস্টন অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment