শুধু ঢাকা নয় বিভাগীয় শহরগুলোতে পৌঁছে দেওয়ার দাবি চবি শিক্ষার্থীদের

চবি প্রতিনিধি

আগামী পহেলা জুলাই থেকে শুরু হচ্ছে কঠোর লকডাউন।এরই মধ্যে গণপরিবহণ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।তাই লকডাউন বিবেচনায় পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের ঢাকা পর্যন্ত পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)কর্তৃপক্ষ।পরীক্ষার্থীদের পৌঁছে দিতে দুটি বাসের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

তবে এই পরিস্থিতিতে শুধু ঢাকা পর্যন্ত পৌঁছে দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন ঢাকার বাইরে দূরদূরান্ত থেকে আসা শিক্ষার্থীরা।

সোমবার(২৮জুন) দিবাগত রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে দুইটি বাসের মাধ্যমে ঢাকা পর্যন্ত পৌছে দেওয়ার বিষয়টি জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়,বিভিন্ন বিভাগ/ইনস্টিটিউটের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নিরাপদে বাসায় পৌঁছে দেয়ার লক্ষ্যে ২টি বাস ২৯ জুন ২০২১ রাত ১০ টায় চবি স্মরণ চত্বর থেকে ছেড়ে জিইসি (কামাল স্টোর) হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবে।

এমতাবস্থায় শুধু ঢাকা পর্যন্ত পৌঁছে দেওয়া,বাস সংখ্যা কম ও সুবিধাজনক সময় না হওয়ায় মিশ্রপ্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দূরদূরান্ত থেকে আসা পরীক্ষার্থীরা।তারা বলছেন,শুধু ঢাকা পর্যন্ত পৌঁছে দিলে বাকি পথটুকু তারা কীভাবে পৌঁছাবেন।মাত্র দুইটি বাসে শিক্ষার্থী সংকুলান হবে কিনা সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।শিক্ষার্থীদের দাবি,বাসের সংখ্যা বাড়িয়ে তাদেরকে যেন অন্তত বিভাগীয় শহরগুলোতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়।

ফাইন্যান্স বিভাগের শিক্ষার্থী আল মুজাহিদ রাহয়ান বলেন, চবি প্রশাসন মাত্র দুইটা বাস দিবে তাও শুধু ঢাকাতে যাবে যেটা চাহিদা অনুযায়ী নিতান্তই অপ্রতুল।অনেক জেলার শিক্ষার্থীরা দূরপাল্লার বাস না চলার জন্য ক্যাম্পাসে আটকা পড়ে আছে।একজন শিক্ষার্থী হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট অনুরোধ আপনারা দয়া করে আমাদের কে এহেন বিপদ থেকে উদ্ধার করুন।

ফারজানা রাহমান সাদিয়া নামের এক ছাত্রী মন্তব্য করে লিখেন, রাত ১০ টায় ছাড়লে ঢাকায় আসবে ভোর ৩/৪ টার দিকে,এই সময় মেয়ে গুলা কই যাবে।আর ঢাকা থেকে সব বাস অফ।আশা করি এইবার অন্তত ছাত্র প্রতিনিধিরা একটু চাপ দিবে,যেন ৭ টা বাস দেয়,বাকিদের অনুকরণ করে হলেও।

আজিমুজ্জান নামের এক শিক্ষার্থী বলেন, ৩৬০ কোটি টাকার থেকে কয়েক হাজার টাকা কি ছাত্রদের পিছে খরচ করা যাবে না?সবাই কি ঢাকায় থাকে?

এছাড়া একাধিক বিভাগের কয়েকজন শিক্ষার্থী জানান, আগামী ৩০জুনও তাদের পরীক্ষা আছে।পরীক্ষা শেষের এক দিন আগে বাস ছাড়ার সিদ্ধান্ত অগ্রহণযোগ্য।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.রবিউল হাসান দ্য ক্যাম্পাস টুডেকে বলেন, আজ(মঙ্গলবার) এবং আগামীকাল(বুধবার) দুই দিনের জন্য বাসের ব্যবস্থা করা হয়েছে।শিক্ষার্থী অনুযায়ী প্রয়োজনে বাস সংখ্যা বাড়ানো হবে।বাস ঢাকা পর্যন্তই যাবে।এর বাইরে সম্ভব না।

তিনি বলেন, বাস যদি বিকালে ছাড়ে তাহলে রাতে ঢাকা পৌঁছাবে।এতে ভোগান্তি বাড়বে।তাই বাস রাতে ছাড়লে সকালে তারা ঢাকা যেতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment