স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার দাবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

নুর নওশাদ, চবি প্রতিনিধি


স্বাস্থ্যবিধি মেনে করোনার কারণে স্থগিত করা পরীক্ষাসমূহ নিয়ে নেওয়ার দাবী জানিয়ে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ সেশনের সম্মান শেষ বর্ষের শিক্ষার্থীরা। এ বিষয়ে উপাচার্য বরাবর স্মারকলিপিও দেন তাঁরা।

আজ বৃহস্পতিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয় শহিদ মিনার ও প্রাশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আইন,রাজনীতি বিজ্ঞান,এইচ আরএম, ভুগোল ও পরিবেশবিদ্যা, অর্থনীতি, বাংলা, পরিসংখ্যান, সমুদ্রবিজ্ঞান সহ বেশকয়েকটি বিভাগের ১৫-১৬ সেশনের চতুর্থ বর্ষের পরীক্ষা হয়ে যাওয়ার কথা থাকলেও করোনার কারণে তা অনুষ্ঠিত হতে পারেনি।

আবার কিছু ডিপার্টমেন্টে শুধু ২-১টি পরীক্ষা সম্পন্ন বাকি ছিল।এবস্থায় শিক্ষার্থীদের দাবী,স্বাস্থ্যবিধি মেনে তাঁদের পরীক্ষা যেন নিয়ে নেওয়া হয়।

শিক্ষার্থীদের পক্ষে আইন বিভাগের চতুর্থ বিভাগের শিক্ষার্থী ফোরকানুল আলম বলেন, “করোনার কারণে দীর্ঘ লকডাউন আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে কবে নাগাদ সম্মান শেষ বর্ষের পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হবে তা অনিশ্চিত; যার কারণে গ্রাজুয়েশন সমাপ্তির অপেক্ষায় থাকতে থাকতে একের পর এক সরকারি-বেসরকারি চাকরি- বাকরির সুযোগ হাতছাড়া হতেই থাকবে। দীর্ঘ হবে পরিবারের বোঝা হয়ে থাকা শিক্ষার্থী ও বেকারত্বের সিরিয়াল।”

তিনি বলেন, ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উক্ত সমস্যা সমাধানে স্বাস্থ্যবিধি মেনে স্থগিত একাডেমিক পরীক্ষাসমূহ গ্রহণের অনুমতি দিয়েছেন, যা সংশ্লিষ্ট শিক্ষার্থীদের জন্য অপরিসীম স্বস্তির।”

এই শিক্ষার্থী আরও জানান, এমতাবস্থায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যদি শীত শুরু হওয়ার পূর্বেই চতুর্থ বর্ষের স্থগিত ও শিডিউলড পরীক্ষা সমূহ গ্রহণের সিদ্ধান্ত নেয় তাহলে প্রায় তিন হাজারের অধিক শিক্ষার্থী ও তাদের পরিবারের দুশ্চিন্তা অনেকটাই লাঘব হবে। নতুবা বেকারত্ব ও হতাশার এই চক্র থেকে এই বিপুল সংখ্যক শিক্ষার্থীরা আগামী মার্চ-জুলাই ২০২১ এর মধ্যেও বের হয়ে আসতে পারবে না।”

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভুঁইয়ার নিকট উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *