স্মার্টফোন কিনতে শিক্ষাঋণ পাচ্ছে চবির ৩ হাজার ৭৫০ শিক্ষার্থী

স্মার্টফোন কিনতে শিক্ষাঋণ পাচ্ছে চবির ৩ হাজার ৭৫০ শিক্ষার্থী

নুর নওশাদ, চবি প্রতিনিধি


অনলাইন ক্লাসে উপস্থিতি নিশ্চিতের লক্ষ্যে স্মার্ট ডিভাইস কেনার জন্য বিনা সুদে ইউজিসি থেকে ৮হাজার টাকা করে ঋণ পাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) ৩ হাজার ৭৫০জন শিক্ষার্থী।

বুধবার (৪ নভেম্বর) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।সহজ শর্তে শিক্ষার্থীরা এই ঋণ পরিশোধ করতে পারবে।

এ বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক ড. আবু তাহের বলেন, ‘করোনাকালীন অনলাইনে ক্লাসের প্রয়োজনে স্মার্টফোন কিনতে শিক্ষাঋণ পাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩ হাজার ৭৫০ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের সফটলোন অনুমোদন কমিটির সুপারিশের পর শিক্ষার্থীরা আগামী ১ সপ্তাহের মধ্যে ব্যাংক হিসাবের মাধ্যমে এই টাকা পেতে শুরু করবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই ঋণ প্রদান করা শেষ হবে।’

চবিতে ১নভেম্বর থেকে বিনামূল্যে ১৫ জিবি ডাটা;রবির সাথে সমঝোতা সাক্ষর সই

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় চলাকালীন চার কিস্তি বা এককালীন এই ঋণ পরিশোধ করতে হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস পরিস্থিতিতে অনলাইনে শিক্ষা কার্যক্রম নিশ্চিতে গত ৯ আগস্ট দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে স্মার্টফোন কিনতে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীর তালিকা চেয়ে উপাচার্যদের চিঠি দেয় ইউজিসি।এরই প্রেক্ষিতে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা পাঠায় বিশ্ববিদ্যালয়গুলো।সর্বশেষ, বিনা সুদে ৮হাজার টাকা ঋণ দেওয়ার ব্যাপারে সম্মত হয় ইউজিসি।দেশের ৩৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১হাজার ৫০১ জন শিক্ষার্থী এই সুবিধা পাবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment