৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট ৯ম সপ্তাহ ২০২১

৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট ৯ম সপ্তাহ ২০২১ - Class 7 Science (Biggan) Assignment Answer 9th Week 2021.

৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট ৯ম সপ্তাহ ২০২১ – Class 7 Science (Biggan) Assignment Answer 9th Week 2021. এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় ৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) । ২৭ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে ৬ষ্ট ,৭ম ৮ম এবং ৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রকাশিত হয়েছে।

৯ম সপ্তাহের এসাইনমেন্ট এ সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা (সপ্তবর্ণা) এবং বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা প্রকাশ করা হয়েছিল।

করোনায় ২০২০ সাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ গত মার্চ থেকে বন্ধ রয়েছে। এদিকে, ২০২০ সালের মতো ২০২১ সালের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন এর লক্ষ্যে ধারাবাহিক এসাইনমেন্ট প্রকাশিত হচ্ছে। সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বাংলা ও বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট ৯ম সপ্তাহ ২০২১ – Biggan Assignment

অধ্যায়ন ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়, উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন; পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ ১ ও ২: একটি উদ্ভিদ কোষের বর্ণনা, পাঠ ৩ থেকে ৫: কোষ অঙ্গাণুগুলোর পরিচয়; পাঠ ৬ ও ৭: উদ্ভিদ টিস্যুর বৈশিষ্ট্য ও কাজ; পাঠ ৮ ও ১০: প্রাণী টিস্যুর বৈশিষ্ট্য ও কাজ; পাঠ-১১: যোজক টিস্যু;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

১। একটি প্রাণী কোষ ও একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অঙ্কন করে উপস্থাপন করো।

২। মানবদেহের কোন কোন অঙ্গাণু পেশি ও অনৈচ্ছিক পেশি তার একটি তালিকা তৈরি করো এবং খাতায় লিখে।

৩। প্রাণীদেহের যে কলা উদ্দীপনায় সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন তৈরি করতে পারে সেই কোষের সচিত্র বর্ণনা করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহঃ ১। শিক্ষার্থীরা পোস্টার খাতায় উদ্ভিদ ও প্রাণী কোষের চিত্র অংকন শিখবে। ২। মানব দেহের প্রধান প্রধান অংশগুলো ঐচ্ছিক পেশি ও অনৈচ্ছিক পেশি দ্বারা গঠিত তা জানতে পারবে। ৩। প্রাণী দেহের স্নায়ু কোষ সম্পর্কে ধারণা নিবে।

৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট ৯ম সপ্তাহ ২০২১ এর নমুনা উত্তর

১। একটি প্রাণী কোষ ও একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অঙ্কন করে উপস্থাপন করো।

উত্তর

একটি প্রাণী কোষ ও একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অঙ্কন করে উপস্থাপন করো।

২। মানবদেহের কোন কোন অঙ্গাণু পেশি ও অনৈচ্ছিক পেশি তার একটি তালিকা তৈরি করো এবং খাতায় লিখে।

উত্তর- ঐচ্ছিক পেশীঃ যে পেশী অনুপ্রস্থে রেখাযুক্ত ও ব্যক্তির ইছামত নিয়ন্ত্রিত হয়,এবং যা দেহের কঙ্কালের উপর থাকে তাকে ঐচ্ছিক পেশী বা কঙ্কাল পেশী বা সরেখ পেশী বলে। ঐচ্ছিক পেশি মধ্যচ্ছেদে পাওয়া যায়।

অনৈচ্ছিক পেশীঃযে পেশী মানুষের ইচ্ছানুযায়ী সংকোচিত ও প্রসারিত হয় না তাকে অনৈচ্ছিক পেশী বলা হয়।রক্তনালী্,পৌষ্টিকনালী ইত্যাদির প্রাচীরে অনৈচ্ছিক পেশি পাওয়া যায়।

ঐচ্ছিক পেশি যেসব স্থানে পাওয়া যায়ঃ –

মানুষের পায়ের পেশি
হাতের পেশি
কঙ্কালতন্ত্র
ঘাড়ের পেশি
চোয়ালের পেশি
পিন্ডীকা পেশি

অনৈচ্ছিক পেশি যেসব স্থানে পাওয়া যায়ঃ –

শ্বাসনালী
গ্রন্থি নালী
রক্ত নালী
লসিকা নালী
জরায়ু / জনন নালী
পৌষ্টিক নাক

৩। প্রাণীদেহের যে কলা উদ্দীপনায় সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন তৈরি করতে পারে সেই কোষের সচিত্র বর্ণনা করো।

উত্তর- যে কলা দেহের সব ধরনের সংবেদন এবং উদ্দীপনা গ্রহণ করে এবং তা পরিবহনের মাধ্যমে উদ্দীপনা অনুসারে উপযুক্ত প্রতিবেদন সৃষ্টি করে, সেটাই স্নায়ুটিস্যু বা স্নায়ুকলা। বহুসংখ্যক স্নায়ুকোষ বা নিউরনের সমন্বয়ে স্নায়ুটিস্যু গঠিত। নিউরনই স্নায়ুতন্ত্রের গঠন এবং কার্যক্রমের একক।

বহুসংখ্যক স্নায়ুকোষ বা নিউরনের সমন্বয়ে স্নায়ুটিস্যু গঠিত। নিউরনই স্নায়ুতন্ত্রের গঠন এবং কার্যক্রমের একক।

নিউরন হয় আমাদের স্নায়ুতন্ত্রের মধ্যে বাস করে এমন ছোট কোষ এবং এটি এর বৈদ্যুতিক ক্রিয়াকলাপ সক্রিয় বা বাধা দেওয়ার জন্য দায়ী। সূর্যের প্রধান কাজ বৈদ্যুতিক উদ্দীপনা গ্রহণ করা এবং অন্যান্য নিউরনের দিকে নিয়ে যাওয়া। এই বৈদ্যুতিক উদ্দীপনা বা প্রতিক্রিয়া কর্ম সম্ভাবনা হিসাবে পরিচিত।

১) সোমা বা কোষ শরীর

প্রথম অংশটির বিষয়ে আমরা আলোচনা করব সোমা বা কোষের দেহ। এর নাম অনুসারে, সোমা নিউরনের কেন্দ্র গঠন করে এবং এটিও এটির বিপাক ক্রিয়াকলাপটি এখানেই ঘটে।

২) ডেনড্রাইট

নিউরনগুলি তৈরির অংশগুলির মধ্যে একটি হল ডেনড্রাইট। এই নামটি বোঝায় ছোট শাখা আকারে অসংখ্য এক্সটেনশন যা নিউরোনাল শরীর থেকে উদ্ভূত হয় এবং যার মূল কাজগুলি উদ্দীপনা গ্রহণ এবং কোষকে খাদ্য সরবরাহ করা।

৩) অ্যাকসন

অবশেষে, অ্যালকন নিউরনের প্রধান দীর্ঘায়িত (এবং বৃহত্তমটি) গঠন করে। এটি কোষের শরীর থেকে অন্য নিউরনে ক্রিয়াকলাপটি পরিবহনের জন্য দায়ী. এই দীর্ঘ প্রসারণটি কোষের দেহ থেকে বা কিছু ক্ষেত্রে ডেন্ড্রাইট্র থেকে উত্থিত হয়। ভিতরে আমরা অ্যাকোপ্লাজমটি খুঁজে পেতে পারি, একটি চরিত্রগতভাবে সান্দ্র পদার্থ যেখানে নিউরনের বিভিন্ন জীব পাওয়া যায়।

এই অক্ষগুলির একটি প্রধান বৈশিষ্ট্য হ’ল তারা মেলিন মাপ হিসাবে পরিচিত একটি স্তর দ্বারা আবৃত করা যেতে পারে, যা অ্যাকশন সম্ভাব্যতা বা বৈদ্যুতিক উদ্দীপনা সঞ্চারিত গতির সাথে গতি বাড়িয়ে তুলতে বা সহজতর করতে পারে।

৪) অন্যান্য স্নায়ু উপাদান

উপরে বর্ণিত নিউরনের মূল অংশগুলি ছাড়াও এগুলির সঠিক ক্রিয়াকলাপের জন্য অন্যান্য কণা বা মহান গুরুত্বের বিভাগ রয়েছে। এই অংশগুলির কয়েকটি:

শোয়ান কোষ

নিউরোলেমোসাইটস নামে পরিচিত, এই কোষগুলি পেরিফেরাল স্নায়ুতন্ত্রের নিউরনের অক্ষকে রেখা দিন এবং মেলিন মেশিন দ্বারা গঠিত হয়।

মেলিনের চাদর

উপরে উল্লিখিত হিসাবে, কিছু অক্ষের একটি মেলিন স্তর রয়েছে যা দীর্ঘ দূরত্বে বৈদ্যুতিক উদ্দীপনা সংক্রমণ সহজতর করে।

৭ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট ৯ম সপ্তাহ ২০২১

সংবাদটি শেয়ার করুন
fb-share-icon
Tweet

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment