৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা ২০২১

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা ২০২১

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা | শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্টে কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের প্রথম অধ্যায় থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। অ্যাসাইনমেন্ট প্রশ্নঃ সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্ৰম উভয়ই গুরুত্বপূর্ণ

ষষ্ঠ শ্রেণি, সপ্তম শ্রেণি, অষ্টম শ্রেণি, নবম শ্রেণি শিক্ষার্থীদের জন্য ৫ম সপ্তাহের ২০২১ অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (www.dshe.gov.bd). এই আর্টিকেলে ৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা এর নমুনা উত্তর নিয়ে আলোচনা করা হবে।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং ক্লাস ৭ম এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা

৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের এসাইনমেন্ট বাংলা

সপ্তম শ্রেণি (৭ম) কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি বাংলা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস সপ্তম (৭ম) কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

৭ শ্রেণি কর্ম ও জীবনমুখী শিক্ষা ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

প্রথম অধ্যায়:
কর্ম ও মানবিকতা

পাঠ- ১: কায়িক শ্রমের গুরুত্ব | পাঠ- ২:
কঠোর কায়িক শ্রমের নিদর্শন | পাঠ- ৩ ও ৪: কায়িক শ্রমের গল্প | পাঠ- ৫ ও ৬: মেধা শ্রমের গুরুত্ব | পাঠ- ৭ ও ৮: মেধা শ্রমের অনুশীলন | পাঠ- ৯: মেধা শ্রমের গল্প | পাঠ- ১০ আত্মর্যাদা বজায় রেখে কাজ করা | পাঠ-১১ ও ১২: চল আত্মর্যাদাবান হই | পাঠ- ১৩:
কাজে সফলতা ও আত্মবিশ্বাস | পাঠ- ১৪-১৬:
এসো আত্মবিশ্বাসী হই | পাঠ- ১৭: কাজের ক্ষেত্রে
সৃজনশীলতা | পাঠ- ১৮-২০: সৃজনশীলতা কেন প্রয়োজন।

১। সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্ৰম উভয়ই গুরুত্বপূর্ণ।

৭ম শ্রেণি কর্ম ও জীবনমুখী শিক্ষা ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর । তোমাদের ৭ম শ্রেণির পঞ্চম সপ্তাহের কর্ম জীবন মুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর লিখলে ভাল ফলাফল পাবেন বলে আশা করছি।

৭ম শ্রেণি ৫ম অ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা উত্তর

ভূমিকাঃ মানুষ তার শারীরিক শক্তি দিয়ে কোন কাজে যে শ্রম দেয়, তাই শারীরিক বা কায়িক শ্রম। সৃষ্টিকর্তা আমাদের শারীরিক কাজকর্ম করার জন্য বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দান করেছেন এসব ব্যবহার করে যে শ্রম দেয়া হয়, তাই শারীরিক বা কায়িক শ্রম। জীবনে বেঁচে থাকার জন্য শারীরিক বা কায়িক শ্রমের গুরুত্ব অপরিসীম।

কায়িক শ্রমের ভূমিকা- কায়িক শ্রমের মাধ্যমে সভ্যতাকে গড়ে তুলেছেন কামার-কুমার, তাঁতি, জেলেসহ আরো অনেকে। এরা নিজ নিজ কাজ করেন বলেই আমরা আরামদায়ক জীবন-যাপন করতে পারি।

কৃষক যদি কষ্ট করে ফসল না ফলাতেন তাহলে সবাই কি খেয়ে বেঁচে থাকত? যদি দর্জিরা পোশাক তৈরি না করতো তবে সবাই কি পরিধান করতো? তাই বলা যায় বর্তমান সভ্যতার মূলে কায়িক শ্রম খুবই গুরুত্বপূর্ণ।

মেধাশ্রমের ভূমিকা- চিন্তা, ভাবনা, জ্ঞান, মনন ইত্যাদি ব্যবহার করে যখন কোন কাজ করা হয়, তাকে মেধাশ্রম বলে। যেমন- এরকম একটি কাজ হল ইতিহাস লেখা।

ইতিহাস হল মানব সমাজের ঘটে যাওয়া ঘটনার সারসংক্ষেপ। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক বিভিন্ন দিক সারসংক্ষেপ।

রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক বিভিন্ন দিক বিবেচনা করে ইতিহাস লেখা হয় ; যা সহজ নয়। অনেক মেধা খাটিয়ে তা লিখতে হয়। আবার টিভিতে যখন সংবাদ দেখি, যে সংবাদকর্মী এই সংবাদটি তৈরি করে তাকে সারাদিন থাকতে হয় ফিল্ডে। অনেক কষ্ট করতে হয়।

তারপর সংবাদ প্রস্তুত করতে হয়। প্রস্তুতি শেষে স্ক্রিনে যেতে হয়। স্ক্রিনের সংবাদে সারাদিনের পরিশ্রমই মেধাশ্রমের উদাহরণ। এছাড়াও গল্প, কবিতা লেখা, ছবি আঁকা, বিদ্যুৎ, পাখা আবিষ্কার এসব মেধাশ্রমের মাধ্যমেই অর্জিত।

এসব শ্রম-ঘাম ঝড়াচ্ছেনা ঠিকই ; তবুও করছে ক্লান্ত-শ্রান্ত। আমাদের মস্তিষ্ক খেটেই চলছে অবিরাম। ছোট্ট একটা উদাহরণ দিলেই আমরা বুঝতে পারবো যে, সভ্যতার বিকাশে কায়িক ও মেধাশ্রম উভয়ই গুরুত্বপূর্ণ। অতিরিক্ত তাপমাত্রায় যখন আমাদের একটু আরামের প্রয়োজন হয়, তখন আমরা পাখা বা এসি খুঁজি।

এক্ষেত্রে পাখা কিংবা এসির আবিষ্কার সম্ভবপর হয়েছে কায়িক এবং মেধা উভয় শ্রমেরই বদৌলতে। একইভাবে, সভ্যতার অগ্রগতিতে প্রত্যেকটি আবিষ্কারের মূলে কায়িক এবং মেধাশ্রম দুটোরই গুরুত্ব অপরিসীম। উপরের আলোচনা থেকে বলা যায়, সভ্যতার বিকাশে কায়িক এবং মেধাশ্রম উভয়ই গুরুত্বপূর্ণ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment