কেমন হবে কাতার বিশ্বকাপের(২০২২) সূচি?

মো মিনহাজুল ইসলাম

বিশেষ প্রতিনিধি


সম্প্রতি কাতার ফুটবল বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে ফিফা ( ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর ২০২২)।মহামারী করোনার জন্য একের পর এক বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সূচী পেছাতে বাধ্য হচ্ছে ক্রীড়া নীতিনির্ধারণী সংস্থা গুলো।

ইতোমধ্যে এ বছরে যে কয়টি বড় বড় বৈশ্বিক টুর্নামেন্ট হওয়ার কথা ছিলো,তার প্রায় সব গুলোই পেছানো হয়েছে। এ তালিকায় আছে – গ্রেটেস্ট শো অন আর্থ ( অলিম্পিক), কোপা আমেরিকা, ইউরো। এই সব সরিয়ে আগামী বছরে নেওয়া হয়েছে। টি-২০ ক্রিকেট বিশ্বকাপ ও আইপিএল এর টানাপোড়েনে যেকোনো একটি স্থগিত হওয়ার অপেক্ষায়। আবার হচ্ছে না এবারের এশিয়া কাপও। তবে এত খারাপ খবরের মধ্যেও ক্রীড়া প্রেমীদের জন্য ভালো একটি খবর দিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ( ফিফা) ।

বিগত ফুটবল বিশ্বকাপগুলো সাধারণত বছরের মাঝামাঝি জুনে শুরু হলেও, কাতার বিশ্বকাপ শুরু হবে (২০২২)নভেম্বরে । উদ্বোধনী ম্যাচ মাঠে গড়াবে ২১ নভেম্বর,বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে আল বারাত এরিনা স্টেডিয়ামে। কাতারের স্থানীয় সময় দুপুর একটায় শুরু হলেও বাংলাদেশ সময় বিকাল চারটায় অনুষ্ঠিত হবে এই উদ্বোধনী ম্যাচ। অন্যদিকে বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়াবে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে, বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে কাতার ২০২২ বিশ্বকাপের ফাইনাল।

কাতার বিশ্বকাপে একদিনে সর্বোচ্চ চারটি ম্যাচ রাখা হয়েছে, এছাড়া ম্যাচগুলোও হবে ভিন্ন ভিন্ন সময়ে।যেমন – গ্রুপ পর্বের প্রথম ৪৫ টি ম্যাচ মাঠে গড়াবে কাতারের স্থানীয় সময় দুপুর ১ টায়, বিকাল ৪ টায়, সন্ধ্যা ৭ টায় আর রাত ১০ টায়। এ হিসেবে বাংলাদেশের স্থানীয় সময় অনুযায়ী ম্যাচগুলো হবে পর্যায়ক্রমে বিকাল ৪ টায়, সন্ধ্যা ৭ টায়, রাত ১০ টায় আর রাত ১ টায়।

গ্রুপ পর্বের ম্যাচগুলো ১২ দিনে শেষ হবে। বিশ্বকাপের ভেন্যুগুলো একটার থেকে অন্যটি খুব বেশি দূরে না হওয়ায় কাতারের বাইরের দর্শকরাও দিনে একটির বেশি গ্রুপ পর্বের ম্যাচ উপভোগ করতে পারবে।

৩ ডিসেম্বর শুরু হবে শেষ ষোলোর লড়াই। গ্রুপ পর্বের শেষ ১৬’র ম্যাচগুলো হবে স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা ও রাত দশটায় ( বাংলাদেশ সময় যথাক্রমে রাত নয়টা ও একটায়)

কোয়াটার ফাইনালের ৪ টি ম্যাচ হবে ১০ ও ১১ ডিসেম্বর, এই দুই দিন বাংলাদেশ সময় রাত ৯ টায় ও রাত ১ টায় হবে ম্যাচ গুলো।

১৪ ও ১৫ ডিসেম্বর পৃথক দুই স্টেডিয়ামে
বাংলাদেশ সময় রাত ১ টায় অনুষ্ঠিত হবে দুই সেমিফাইনাল।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৭ ডিসেম্বর মাঠে গড়াবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, বাংলাদেশ সময় রাত ৯ টায়।

সব কিছু ঠিক থাকলে ফিফার নির্দেশনা অনুযায়ী সাধারণ দর্শকের জন্য কাতার বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হবে চলতি বছরের শেষের দিকে।

২০২২ ফুটবল বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আটটি ভিন্ন ভিন্ন ভেন্যুতে। এরই মধ্যে তিনটি ভেন্যুর কাজ শেষ হয়েছে। কাতর বিশ্বকাপ হবে এশিয়ায় আয়োজিত দ্বিতীয় ফুটবল বিশ্বকাপ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment