অনলাইন ক্লাস: বিনা সুদে ঋণ পাচ্ছে খুবি শিক্ষার্থীরা

অনলাইন ক্লাস: বিনা সুদে ঋণ পাচ্ছে খুবি শিক্ষার্থীরা

ক্যাম্পাস টুডে ডেস্ক


করোনাকালে অনলাইনে শিক্ষা সচল রাখতে শিক্ষার্থীদের শিক্ষা ঋণ দেয়ার উদ্যোগ নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনের ১৪ জন করে মোট ৪০৬ জন শিক্ষার্থী পাঁচ হাজার টাকা করে এই ঋণ পাবেন। সম্পূর্ণ বিনা সুদে শিক্ষা মেয়াদের মধ্যে শিক্ষার্থীরা তা পরিশোধ করার সুযোগ পাবেন।

গত বৃহস্পতিবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রধানদের সঙ্গে এক ভিডিও কনফারেন্স শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে রাত সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সাংবাদিকদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে  উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, অসচ্ছল শিক্ষার্থী যাদের প্রয়োজনীয় ডিভাইস এবং ইন্টারনেট প্যাকেজ ক্রয়ের যথেষ্ট সামর্থ্য নেই, তাদের জন্য বিনা সুদে শিক্ষা ঋণ দেয়া হবে। শিক্ষার্থীদের এ সুবিধা প্রদানের বাইরে স্ব-স্ব ডিসিপ্লিন থেকে শিক্ষকবৃন্দ এবং এলামনাইদের সহযোগিতায় অসচ্ছল শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা অব্যাহত রয়েছে। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই চিকিৎসা সুবিধা পেতে পারে সেজন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার থেকে ২৪ ঘণ্টা টেলিমেডিসিন সুবিধা কার্যকর হয়েছে বলেও জানান উপাচার্য।

ভিডিও কনফারেন্সে তিনি আরও বলেন, ইতোমধ্যে ল্যাপটপ নেই এমন শিক্ষকদেরকে বিনা সুদে তা ক্রয়ে ঋণ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে এবং এ প্রক্রিয়ায় ঋণ বিতরণ শুরু হয়েছে। শিক্ষার্থীদের স্ব-স্ব ডিসিপ্লিন থেকে তালিকা পাওয়ার পর ঈদের পর পরই শিক্ষা ঋণ চালু করা যাবে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির মধ্যে গত তিন মাসে একাডেমিক প্রধানদের সঙ্গে কয়েক দফা ভিডিও কনফরেন্সে আলাপ করেন উপাচার্য। এসব সভায় অনলাইনে শিক্ষা কার্যক্রম সচল রাখতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়। এবং জরিপ করা হয়। অবশেষে জরিপের তথ্য অনুযায়ী এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *