ইনপুট ও আউটপুট ডিভাইস কি কি ও পার্থক্য

ইনপুট ও আউটপুট ডিভাইস কি কি ও পার্থক্য

ইনপুট ও আউটপুট কাকে বলে? কত প্রকার ও কী কী: আমরা সবাই জানি যে Computer বা কোনো Device Software ও Hardware এই দুই জিনিস নিয়ে তৈরি হয়। তবে কোনো ডিভাইসই তা নিজের মতো করে কোনো কাজ করতে পারে না,তাদেরকে সঠিক ভাবে কাজ করার জন্য এক আদেশ – নির্দেশ বা কোনো সংকেত দিতে হয়। যায় ফলে সমস্ত Device গুলো আমাদের কথা , নির্দেশ মত কাজ করতে পারে। এই সব আদেশ,সংকেত কে বলে ইনপুট (Input) এবং আউটপুট (Output)হলো, আমাদের দেওয়া ইনপুট কে কমপিউটার প্রোসেসিং করে যে পরিণাম বা result দেখায় তাকে বলে আউটপুট। আজ এই আর্টিকেল এ আপনি ইনপুট /আউটপুট কাকে বলে? ইনপুট কত প্রকার ও কী কী সম্পর্কে সমস্ত তথ্য বিস্তারিত ভাবে জানতে পারবেন।

ইনপুট কাকে বলে বা ইনপুট ডিভাইস কাকে বলে? What is Input Device? : ইনপুট(Input) হলো কোনো ডাটা বা নির্দেশ কম্পিউটার কে দেওয়া হয় তাকে ইনপুট বলে, এবং যে ডিভাইস বা যন্ত্রাংশ দ্বারা সেই নির্দেশ দেওয়া হয় তাকে ইনপুট ডিভাইস বলে। যেমন keyboard, mouse, scanner, Microphone ইত্যাদি।

আউটপুট ডিভাইস কি ?/আউটপুট ডিভাইস কাকে বলে? What is Output device ?:  Output হলো ইনপুট এর বিপরীত অর্থাৎ ইনপুট হচ্ছে যা আমরা কম্পিউটারকে নির্দেশ দিচ্ছি এবং Output হচ্ছে যা কম্পিউটার আমাদেরকে দিচ্ছে।
সহজ ভাষায় যদি বলি, আমাদের নির্দেশে কম্পিউটার যে processing করে তারপর যে পরিনাম দেখায় তা হলো Output এবং যে ডিভাইসে আউটপুট দেখা যায় তাকে বলে আউটপুট ডিভাইস। Output এর উদাহরণ হলো,Monitor,Printer, Speakers, Headphone ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *