করোনাভাইরাস প্রাদুর্ভাব শেষ হতে সময় লাগবে কয়েক বছর: বলছেন চিকিৎসকরা

করোনাভাইরাস প্রাদুর্ভাব শেষ হতে সময় লাগবে কয়েক বছর: বলছেন চিকিৎসকরা

আন্তর্জাতিক টুডে


করোনা সারাবিশ্বে আতঙ্ক, এখন অচল অবস্থার সৃষ্টি হয়েছে। আর কবে এই সমস্যা থেকে মুক্তি মিলবে তাও বলা সম্ভব হচ্ছে না। প্রশ্ন হচ্ছে– করোনাভাইরাসে উদ্বেগজনক পরিস্থিতি স্বাভাবিক হতে কতদিন সময় লাগতে পারে।

প্রশ্নের জবাবে বিভিন্ন দেশের চিকিৎসক বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা আগামী তিন মাসে কমে যেতে পারে। তবে করোনার সংক্রমণ পুরোপুরি শেষ হতে কয়েক বছর লেগে যেতে পারে।

করোনা নিয়ে এডিনবার্গ ইউনিভার্সিটির সংক্রামক রোগবিষয়ক অধ্যাপক মার্ক উলহাউজ বলছেন, এই ভাইরাসের প্রতিষেধক টিকা আসতে সময় লেগে যাবে ১২-১৮ মাস। আর এই প্রতিষেধক টিকা গ্রহণ করলে করোনা সংস্পর্শে এলেও মানুষ অসুস্থ হবে না।

এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, আগামী ১২ সপ্তাহের মধ্যে দেশটিতে করোনার বিস্তার কমিয়ে ফেলবেন।

করোনাভাইরাস বিষয়ে লন্ডনের ইমপেরিয়াল কলেজের অধ্যাপক নিল ফার্গুসন বলেন, সংক্রমণের মাত্রা কমিয়ে আনতে হবে। যাতে দেশের খুব কমসংখ্যক মানুষ আক্রান্ত হয়। দুই বছরের বেশি সময় ধরে এটি করতে পারি, তা হলে দেশের একটি বড় অংশ ধীরে ধীরে আক্রান্ত হবে। কিন্তু এর ফলে স্বাভাবিক নিয়মে রোগ প্রতিরোধ গড়ে উঠবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক ব্যক্তির দেহে পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের টিকা দেয়া হয়েছে। যদিও যে কোনো টিকা আবিষ্কার করার আগে সেটি প্রথমে পরীক্ষা করা হয় কোনো প্রাণীর ওপর।

আমেরিকা, চীনের মতো বিশ্বের শক্তিশালী ও উন্নত দেশের বিজ্ঞানীরা ইতিমধ্যে করোনার টিকা নিয়ে পরীক্ষা শুরু করেছেন। করোনাভাইরাস এর প্রতিষেধক টিকা আবিষ্কার এখন বিজ্ঞানদের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ।

তথ্যসূত্র: জিনিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *