বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:১৪ অপরাহ্ন

দেশে করোনা থেকে সুস্থ হওয়াদের সংখ্যা ৬ গুণ বেড়েছে

  • আপডেট টাইম সোমবার, ৪ মে, ২০২০, ১০.৩৪ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ করোনা থেকে আক্রান্ত ব্যক্তিদের সুস্থ হওয়ার সংজ্ঞা পাল্টিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সুস্থতার সংজ্ঞা পাল্টানোয় মাত্র দুই দিনের ব্যবধানে করোনা ভাইরাস থেকে সুস্থ হওয়াদের সংখ্যা ৬ গুণ বেড়েছে।

আইইডিসিআর এর হিসেবে, গত শনিবার (০২ মে) পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সুস্থ হওয়ার সর্বমোট সংখ্যা ছিল ১৭৭ জন। কিন্তু রবিবার (০৩ মে) হঠাৎ সেই সংখ্যা ২৪ ঘন্টায় একলাফে ৮৮৬ বেড়ে সর্বমোট ১০৬৩ জনে দাঁড়ায়। সোমবার (০৪ এপ্রিল) সুস্থ হওয়াদের তালিকায় নতুন করে যোগ হয়েছে ১৪৭ জন। সব মিলিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১২১০ জন।

বিজ্ঞাপন

বিবিসি বাংলার এক খবরে বলা হয়,  করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর কাদেরকে সুস্থ বলা হবে সেই বিষয়ে বাংলাদেশের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটির দেওয়া একটি নতুন গাইডলাইন অনুসরণ করা হয়েছে।


আরো পড়ুনঃ করোনায় আক্রান্ত রোগীকে যৌন হয়রানি করলো চিকিৎসক


ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটির সদস্য ডা. এম এ ফয়েজের বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে, আগের গাইডলাইন অনুযায়ী কেউ যদি করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হতেন তাহলে তার ১৪-২১ দিনের মধ্যে ২য় টেস্ট করা হতো। ২য় টেস্টে যদি ফলাফল নেগেটিভ আসে তবে পরবর্তী ২৪ থেকে ৭২ ঘন্টার মধ্যে টেস্ট করানো হতো। তৃতীয় এই টেস্টে ফলাফল নেগেটিভ আসলে রোগীকে সুস্থ ঘোষণা করা হতো। সুস্থ ঘোষণার পর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া সময় বলা হতো তিনি যেন আরও ১৪ দিন বাড়িতে কোয়ারেন্টিনে থাকেন।

বিজ্ঞাপন

এদিকে নতুন নিয়ম অনুযায়ী রোগী যদি ২য় টেস্টে করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে ওঠেন এবং তারপর যদি পরপর ৩ দিন জ্বর, কাশি ও শ্বাসকষ্ট না হয়, তবে তাকে হাসপাতালে না রেখে বাড়িতে ১৪ দিনের আইসোলেশনে পাঠিয়ে দেওয়া হবে। বাড়ি থেকেই তার পরবর্তী দুটো পরীক্ষা করা হবে। যা আগে হাসপাতালে রেখে করা হতো। হাসাপাতালে রোগীর চাপ ক্রমশ বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।


আরো পড়ুনঃ তৌহিদ হত্যার রহস্য উন্মোচন, খুনি গ্রেফতার

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশে সোমবার (০৪ মে) পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ৬৮৮ জন রোগী সনাক্ত করা হয়েছে। পাশাপাশি এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট সনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৩ জনে ও মৃতের সংখ্যা দাঁড়ালো ১৮২ জনে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today