বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:১৯ অপরাহ্ন

ICPC তে IIT কে হারিয়ে পশ্চিম এশিয়ার চ্যাম্পিয়ন বুয়েট

  • আপডেট টাইম বুধবার, ৬ অক্টোবর, ২০২১, ৭.১১ পিএম

 

বুয়েট টুডে : ACM ICPC, 2021 ওয়ার্ল্ড ফাইনালে ভারতের Indian Institute of Technology (IIT), Mumbai কে হারিয়ে এশিয়ার পশ্চিম অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম, BUET Hellbent। এমনকি IIT Mumbai কে পিছনে ফেলে এশিয়া পশ্চিম অঞ্চলে রানার্স আপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

BUET Hellbent এর টিম মেম্বাররা হলেনঃ অর্ঘ্য পাল(সিএসই-১৫), আশিকুল ইসলাম(ইইই-১৫), প্রীতম কুণ্ডূ (সিএসই-১৬)।

বিজ্ঞাপন

এই বছর ৪৪ তম ICPC-র ফাইনাল অনুষ্ঠিত হয় মস্কো, রাশিয়াতে। ১ অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় সারা বিশ্বের ১২০টি বিশ্ববিদ্যালয়ের টিম অংশ নেয়। তার মধ্যে ৭টি প্রব্লেম সমাধান করে BUET Hellbent সার্বিক র‍্যাংকিংয়ে ২৮তম এবং পশ্চিম এশিয়াতে চ্যাম্পিয়ন হয়।

৬টি প্রব্লেম সমাধান করে সার্বিকভাবে ৩৩তম এবং এশিয়া পশ্চিম অঞ্চলে রানার্স আপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া বাংলাদেশ থেকে ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক সার্বিকভাবে ১১৭ তম স্থান অর্জন করেছে। এবার ভারতের Indian Institute of Technology (IIT), Mumbai এবার সার্বিকভাবে অর্জন করেছে ৩৭ তম স্থান। Massachusetts Institute of Technology (MIT) অর্জন করেছে নবম স্থান। সারা বিশ্বে চ্যাম্পিয়ন হয়েছে Nizhny Novgorod State University.

বিজ্ঞাপন

উল্লেখ্য, International Collegiate Programming Contest বা সংক্ষেপে ICPC হলো আন্তর্জাতিক কম্পিটিটিভ প্রোগ্রামিং প্রতিযোগিতা, যা প্রতিবছর সারাবিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত হয়ে থাকে। প্রোগ্রামিং প্রতিযোগিতাগুলোর মধ্যে এটি সবচেয়ে পুরোনো, বৃহৎ এবং মর্যাদাপূর্ণ প্রতিযোগিতার একটি। আগামী বছর এই প্রতিযোগিতার আসর বসবে বাংলাদেশে, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today