অক্টোবর থেকে অনলাইন ক্লাস শুরু করবে যবিপ্রবি

অক্টোবর থেকে অনলাইন ক্লাস শুরু করবে যবিপ্রবি

যবিপ্রবি টুডে

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) আগামী অক্টোবর মাস থেকে সকল বিভাগের অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে।জানা যায় যবিপ্রবির নিজস্ব সার্ভার ও সফটওয়্যারের মাধ্যমে সকল বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করেই এই পদক্ষেপ নিতে যাচ্ছে যবিপ্রবি প্রশাসন। এর আগে যবিপ্রবিতে প্রাথমিক ভাবে তিনটি বিভাগের অনলাইনে ক্লাস চলছিল।

এই বিষয়ে যবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, আমরা আগামী অক্টোবর মাস থেকে যবিপ্রবির সকল বিভাগের অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছি। যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সার্ভার আছে আমরা এই সার্ভার ও নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে এই পদক্ষেপ নিতে যাচ্ছি । আমাদের এই সফটওয়ারে অনলাইনের প্রতিটা ক্লাসের রেকর্ড ও পরীক্ষা নেওয়ার সুবিধা আছে । আমরা অক্টোবর থেকে সকল বিভাগের ২য় সেমিস্টারের ক্লাস শুরু করবো কারণ বিভাগীয় চেয়ারম্যানদের একাডেমিক কমিটির মিটিংয়ে সব বিভাগের ১ম সেমিস্টারের ক্লাস শেষ করা হয়েছে বলে বিভাগীয় চেয়ারম্যানরা জানিয়েছেন ।
এসময় তিনি আরও বলেন , একজন শিক্ষার্থীকেও পিছে রেখে আমরা অনলাইন ক্লাসে যাব না । আমাদের কাছে ৬৭০ জন শিক্ষার্থীর তালিকা আছে যারা ইন্টারনেট খরচের জন্য আর্থিক সহযোগিতা চেয়েছে তবে এর মধ্যে কেউই ডিভাইসের সমস্যার কথা জানায়নি ।

তাদের জন্য সরকার ও ইউজিসির পক্ষ থেকে যে সহযোগিতা প্রদান করা হবে তারা সেটা পাবে । যদি এইটা সময়সাপেক্ষ হয় তাহলে আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদের সহযোগিতার জন্য পদক্ষেপ নিব ।
“অনলাইন ক্লাসে উপস্থিতির জন্য কোন নম্বর থাকবে কিনা??” এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, অবশ্যই প্রত্যেক শিক্ষার্থীর উপস্থিতি গণনা করা হবে। আমাদের সফটওয়্যার এমনভাবে ডেভলপ করা হয়েছে যাতে করে প্রত্যেক শিক্ষার্থীর অনলাইন ক্লাসের উপস্থিতির সংখ্যা সেখান থেকে জানা যায় ।

এছাড়াও কেউ যদি কোন ক্লাসে উপস্থিত থাকতে না পারে এবং পরবর্তী সময়ে রেকর্ড ক্লাসের ভিডিও দেখে তাহলে সেটা জানা যাবে এই সফটওয়্যারের মাধ্যমে ।প্রতিটি ক্লাস নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষক ওই ক্লাসের রেকর্ডিং ভিডিও সহ প্রয়োজনীয় ডকুমেন্ট সেখানে দিয়ে দিবে। তাই অবশ্যই অনলাইন ক্লাসের উপস্থিতির সাথে নম্বরের একটা অংশ যুক্ত থাকবে ।

এছাড়াও আমার শিক্ষার্থীদের কথা ভেবে করোনা পরবর্তীকালীন সময়ে এই অনলাইন ক্লাসের বিষয়টি চালু রাখবো। কারণ আমি জানি করোনার কারণে অনেক পরিবার আছে যারা অর্থনৈতিকভাবে ভেঙে পড়েছে। অনেক শিক্ষার্থী তার পিতা-মাতা ও পরিবারকে সাহায্য করার জন্য বিশ্ববিদ্যালয়ে এসে ক্লাসে অংশগ্রহণ করতে পারবে না । তারা যাতে ক্লাসগুলো থেকে বঞ্চিত না হয় এবং সঠিকভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে সেই জন্য আমি এই ব্যবস্থাটা চালু রাখতে চাই ।

অনলাইন ক্লাসের জন্য নিজস্ব সার্ভার ও সফটওয়্যারের বিষয়ে অধ্যাপক ড. সৈয়দ মোঃ গালিব জানান , আমরা নিজস্ব সার্ভারে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমর মাধ্যমে আমাদের অনলাইন ক্লাস কার্যক্রম , প্রয়োজনীয় ডকুমেন্টস দেওয়া , ক্লাস টেস্ট , এসার্মেন্ট ও কুইজ নেওয়া সহ উপস্থিতির বিষয়টি নিশ্চিত করবো ।

আমাদের সবথেকে বড় সুবিধা হচ্ছে প্রাইভেসি সহ সকল প্রকার নিরাপত্তাব্যবস্থা এখানে রয়েছে । এছাড়াও প্রতিটা ক্লাস রেকর্ডিং করার সুযোগ আছে যাতে করে পরবর্তীতে শিক্ষার্থীরা সেটা দেখতে পারে । প্রতিটা অনলাইন ক্লাসের আগে শিক্ষক ক্লাসের লিংক শিক্ষার্থীদের কাছে পাঠিয়ে দিবে সেখানে তারা ক্লাস করবে এবং শিক্ষক পরবর্তীতে ক্লাসের রেকর্ডিং ভিডিও সেখানে দিয়ে দিবেন । এক্ষেত্রে অনলাইন ক্লাসের জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের সুবিধামত জুম সহ অন্য যেকোনো অ্যাপ ব্যবহার করা যাবে ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *