অনলাইনে অংশগ্রহণমূলক শিক্ষাপদ্ধতি নিয়ে বিস্তর গবেষণা প্রয়োজন: উপাচার্য

অনলাইনে অংশগ্রহণমূলক শিক্ষাপদ্ধতি নিয়ে বিস্তর গবেষণা প্রয়োজন: উপাচার্য

মঞ্জুরুল ইসলাম আকন্দ
বশেফমুবিপ্রবি প্রতিনিধি


বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) অনলাইনে শিক্ষাপ্রদান ও গবেষণা উন্নয়ন বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১২ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ১টায় এ ভার্চুয়ালি মতবিনিময় সভা হয়। এতে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বশেফমুবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

অস্ট্রেলিয়া থেকে যুক্ত হন দেশটির আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফিরোজ আলম ও সিএসআইআরও এনার্জির সিনিয়র সায়েন্টিস্ট ও প্রজেক্ট লিডার ড. নওশাদ হক।
অনুষ্ঠানে অনলাইনে শিক্ষাপ্রদান ও গবেষণা বৃদ্ধিতে কী করণীয় সে বিষয়ে আলোচনা হয়। এ সময় অস্ট্রেলিয়ার সিএসআইআরও এনার্জির পক্ষ থেকে গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।

এ সময় উপচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে আমরা শিক্ষাক্ষেত্রেও নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। যা বাংলাদেশে এর আগে দেখা যায়নি।
তবে এ পরিস্থিতিতে ডিজিটাল বাংলাদেশের সুবিধাকে কাজে লাগিয়ে আমরা কাজ চালাচ্ছি। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের পড়ালেখার একটা প্ল্যাটফর্ম তৈরি করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তবে আমি মনে করি তা দীর্ঘমেয়াদে চলতে পারে না।

আরও পড়ুন

ডুয়েটের যোগ্য শিক্ষকদের মধ্যে উপাচার্য নিয়োগের দাবি সাধারণ শিক্ষার্থীদের

‘বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে অনলাইন শিক্ষা নিয়ে অতি আলোচনা চলছে। অনেকেই বলছে এটিই শিক্ষার ভবিষ্যৎ। তবে শিক্ষার জন্য এমন অনেক পরিস্থিতি আছে, যেখানে মুখোমুখি বসে কাজ করার প্রয়োজন হয়। যা শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষে তাদের বাস্তব জীবনে প্রয়োগ করে।
অনলাইন শিক্ষা পদ্ধতিকে কীভাবে আরও অংশগ্রহণমূলক করা যায় সে বিষয়ে বিস্তর গবেষণা প্রয়োজন। যেখানে একটি শিক্ষার একটি সার্বজনীন পন্থা বা মডেল বেরিয়ে আসবে।’

তিনি বলেন, কিছু প্রতিকূলতা রয়েছে। এরপরও অনলাইন শিক্ষার এই প্ল্যাটফর্ম ব্যবহার করে বিশ্বের মতো বাংলাদেশকেও এর সঙ্গে খাপ খাওয়াতে হবে। পাশাপশি গবেষণা কার্যক্রমও চালিয়ে যেতে হবে।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত ভট্টাচার্য, বিভাগীয় চেয়ারপারসনবৃন্দসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *