অনলাইন ক্লাসের জন্য ইন্টারনেট খরচ প্রদানের দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

অনলাইন ক্লাসের জন্য ইন্টারনেট খরচ প্রদানের দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

ওয়াসিফ রিয়াদ
রাবি প্রতিনিধি


অনলাইন ক্লাসে প্রত্যেক শিক্ষার্থীর অংশগ্রহন নিশ্চিত করতে প্রয়োজনীয় ডিভাইস ও ইন্টারনেটের খরচ বাবদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনকে আর্থিক বরাদ্দ প্রদানসহ পাঁচ দফা দাবি জানিয়েছে রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

আজ সোমবার বিকেলে রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাহিন আহমেদের প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব দাবি জানানো হয়।

এর আগে রাবি ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনের পর উপাচার্য আগামী বৃহস্পতিবার (৯ জুলাই) থেকে সকল বিভাগে অনলাইনে ক্লাস নেওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের অন্য দাবিগুলো হলো- অনলাইন ক্লাসে উপস্থিতির ক্ষেত্রে কোন মার্কসের ব্যবস্থা না রাখা, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে অনলাইন ক্লাসের মূল্যায়ন পদ্ধতি ঠিক করা এবং শিক্ষার্থীদের শারীরিক, মানসিক, আর্থিক অবস্থার দিকগুলোকে বিবেচনায় আনা, পাশাপাশি শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা, প্রত্যেকটি ক্লাস বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সার্ভারে সংরক্ষণ করা এবং প্রত্যেক শিক্ষার্থীর জন্য তা উন্মুক্ত রাখা, গবেষণা ও বিষয়ভিত্তিক বই পুস্তক অনলাইনে পেতে ডিজিটাল লাইব্রেরির ব্যবস্থা করা।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ার এবং সাধারণ সম্পাদক নাহিন আহমেদ জানান, প্রত্যেক শিক্ষার্থীর অনলাইনে অংশগ্রহনের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ না করেই ক্লাস কার্যক্রম শুরু করা হবে শিক্ষার্থীদের প্রতি বৈষম্যপূর্ণ আচরণ। তাই সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করে তবেই অনলাইন ক্লাস শুরু করতে হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরুও হয়েছে। এবার সে পথেই যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *