বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০২:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরেনাম ::
পাবলিক বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিয়ে এতো গড়িমসি কেন? বিয়ে করলেন অর্ণব ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি, বহিষ্কার নোবিপ্রবির আলোচিত দুই শিক্ষার্থী বিনামূল্যে ইন্টারনেট ও ১০টাকায় সিম পাচ্ছে চবি শিক্ষার্থীরা বশেমুরবিপ্রবিতে ভর্তির দাবিতে দ্বিতীয় দিনের মত অনশনে ভর্তিচ্ছুরা নোবিপ্রবি: দুই শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের দাবীতে দ্বিতীয় দিনের মতো চলছে অবস্থান কর্মসূচি “গুলশান আরা সিটি” নাকি জগন্নাথের “তিব্বত হল”? সেশন জট থেকে আমাদের বাঁচান ধর্ম নিয়ে কটুক্তি করায় নোবিপ্রবির চার সংগঠন থেকে প্রতীক মজুমদারকে বহিষ্কার জবিতে তিথী সরকার কে স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

অনলাইন ক্লাস যাচাইয়ে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের নির্দেশ

  • আপডেট টাইম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২.১৪ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্ক


মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) নিয়মিত অনলাইন ক্লাস হচ্ছে কিনা তা যাচাইয়ে শিক্ষা কর্মকর্তাদের আকস্মিক পরিদর্শনের নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। একইসঙ্গে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের আওতাধীন শিক্ষা অফিস আকস্মিকভাবে পরিদর্শনেরও নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক স্বাক্ষরিত আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।ওই আদেশে আঞ্চলিক পরিচালক, উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা/থানা শিক্ষা অফিসারদের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা অফিস পরিদর্শনের নির্দেশও দেওয়া হয়।

উক্ত আদেশে উল্লেখ করা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বন্ধ থাকার কারণে মাঠ পর্যায়ের কোনও কোনও কর্মকর্তা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয় নিয়মিত পরিদর্শনের প্রয়োজন অনুভব করছেন না। কিন্তু এটা সর্বজনবিদিত যে, সরকারের সঠিক ও সময়োচিত উদ্যোগের ফলে আমাদের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা কর্মকর্তারা অত্যন্ত প্রশংসনীয়ভাবে টিভি ও অনলাইন ক্লাসে দ্রুত অভ্যস্ত ও দক্ষ হয়ে উঠেছেন। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ যেনও আরও ত্বরান্বিত হয় সে কারণে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিতভাবে শিক্ষা কার্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন অব্যাহত রাখা দরকার।

অফিস আদেশে আরও বলা হয়, অঞ্চলগুলোতে পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত সভা (দুই মাসে একবার), প্রতিষ্ঠান প্রধান অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা (দুই মাসে একবার) ইত্যাদি যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কিনা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস গ্রহণের ধরন, বিভিন্ন বিষয়ে গৃহীত মোট ক্লাসের সংখ্যা এই বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে নতুন স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় এনে মনিটরিং ছকে কিছুটা পরিবর্তন করা হয়েছে।এমতাবস্থায় মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো ছক অনুযায়ী নিয়মিত আকস্মিক পরিদর্শনপূর্বক সফট কপি(director_deshe@yahoo.com) পাঠাতে বলা হলো।

এছাড়া আদেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সব অঞ্চল, জেলা, উপজেলা/থানার শিক্ষা কর্মকর্তা সমন্বিত মনিটরিং পরিকল্পনার আওতাধীন বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষা অফিসগুলো নিয়মিত সংযুক্ত ছক অনুযায়ী আকস্মিক পরিদর্শনপূর্বক তথ্য পাঠাতে নির্দেশ প্রদান করা হয়েছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today
Theme Download From ThemesBazar.Com