অনলাইন শিক্ষা ফলপ্রসূ করতে শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হবে :মোস্তফা জব্বার

অনলাইন শিক্ষা ফলপ্রসূ করতে শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হবে :মোস্তফা জব্বার

টিসিটি টুডে:


করোনাভাইরাস সংক্রমণের জন্য দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই দীর্ঘসময় বন্ধ থাকাকালীন অনলাইন শিক্ষাকে ফলপ্রসূ করতে শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

গত বুধবার (০৯ জুলাই) শিক্ষা টি‌ভি আ‌য়ো‌জিত “‌প্রে‌ক্ষিত ক‌রোনা-‌শিক্ষা ক্ষে‌ত্রে প্রযু‌ক্তির ব্যবহার” শীর্ষক এক অনলাইন টক‌শো‌তে প্রধান আ‌লোচ‌কের তি‌নি বক্তব্যে একথা বলেন।

শীর্ষক আলোচনায় মোস্তফা জব্বার বলেন, অনলাইনে ক্লাস-পরীক্ষার জন্য ইন্টারনেট বাধ্যতামূলক। এজন্য শিক্ষার্থীদের বাড়তি ব্যয় করতে হচ্ছে। আবার অনেকে ইন্টারনেট ব্যবহারের সুযোগও পাচ্ছে না। এজন্য শিক্ষার্থীদের বিনামূল্যে বা স্বল্পমূল্যে ইন্টারনেট দেওয়া হ‌বে।

শিক্ষার বিস্তার এবং মেধাবি জাতি তৈরিতে ইন্টারনেটকে ব্যয় নয়, এটিকে রাষ্ট্রের বড় বিনিয়োগ হিসেবে দেখতে হবে। ভবিষ্যত শিক্ষার ক্ষেত্র কেবলমাত্র ক্লাসরুম কেন্দ্রিক হবে না। প্রচিলিত চক-ডাস্টার পদ্ধতির সাথে ক্লাসরুম ব্যবস্থা ডিজিটাল করতে হবে। অন্যথায় চতুর্থ শিল্প বিপ্লবের জন্য মানব সম্পদ তৈরি করতে পারব না।প্রতিটি সংকটই আমাদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করে দেয়।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চাহিদা অনুযায়ী আমাদের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে হলে তথ্য ও প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে হবে। তাই আমাদের হয়তো কিছুদিনের মধ্যে ডিজিটাল শিক্ষা কার্যক্রমে যেতে হতো। করোনা আমাদেরকে এক্ষেত্রে এগিয়ে দিয়েছে। আমাদের কিছু সীমাবদ্ধতা আছে, সীমাবদ্ধ থাকবে। অল্প সময়ের মধ্যে আমরা সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠে নতুন এই বাস্তবতার সাথে অভ্যস্ত হয়ে উঠব। করোনা পরবর্তী সময়েও স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের সাথে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান থাকবে বলেও তিনি আশাবাদী।

প্রে‌ক্ষিত ক‌রোনা-‌শিক্ষা ক্ষে‌ত্রে প্রযু‌ক্তির ব্যবহার শীর্ষক আলোচনায় আরও উপস্থিত ছিলেন, ঢাকা দ‌নিয়া বিশ্ব‌বিদ্যালয় ক‌লে‌জের সা‌বেক অধ্যক্ষ মোঃ শাহাদাৎ হো‌সেন রানার সঞ্চালনয় অনু‌ষ্ঠিত অনলাইন আ‌লোচনা সভায় আ‌লোচক হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন স্বাধীনতা শিক্ষক প‌রিষ‌দের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু , দৈ‌নিক সমকা‌লের বি‌শেষ প্র‌তি‌নি‌ধি সা‌ব্বির নেওয়াজ ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *