রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৭:২১ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ায় ‘৩য় কসভার্ড’ সম্মেলনে চুয়েট শিক্ষক সেরা গবেষণাপত্র বিজয়ী

  • আপডেট টাইম রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০, ১.০০ পিএম

 

 

চবি টুডে 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের প্রভাষক শুভ্র দাশ ও তাঁর দলের একটি আর্টিকেল অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্নের স্মার্ট ভিলেজ ল্যাবের আয়োজনে ‘৩য় কসভার্ড সম্মেলন-২০২০ এ সেরা গবেষণাপত্র হিসেবে পুরষ্কৃত হয়েছে।

গত ৭-৮ ডিসেম্বর জুম ওয়েবিনারে উক্ত সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে ইউনিভার্সিটি অব মেলবোর্ন, ভারতের আইআইটি মাদ্রাজ, আইআইটি দিল্লী, আসাম বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা স্মার্ট গ্রাম ও গ্রামীণ উন্নয়নের উপর তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন।

সম্মেলনে বুয়েটের স্থাপত্য বিভাগের প্রভাষক জনাব সিমিতা রায়, চুয়েটের স্থাপত্য বিভাগের প্রভাষক জনাব শুভ্র দাশ এবং বুয়েটের স্থাপত্য বিভাগের ছাত্র জনাব অনিরুদ্ধ ভৌমিকের উপস্থাপিত যৌথ গবেষণা “সেরা গবেষণাপত্র“ হিসেবে চতুর্থ স্থান অধিকার করেছে।

গবেষণা পত্রে, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় দুর্যোগপ্রবণ অঞ্চলের ক্ষুদ্র আদিবাসী গোষ্ঠী মুন্ডাদের জীবিকার নিরপত্তার বিষয়কে বিবেচনায় রেখে বসতবাড়ি উন্নয়নের রূপরেখা এই গবেষণাপত্রে তুলে ধরা হয়েছিলো। বাংলাদেশ থেকে প্রতি বছর এই সম্মেলনে অংশগ্রহণকারীদের অবদানের কথা তুলে ধরে সম্মেলনের সভাপতি ড. হেমন্ত দলই সকলকে অভিনন্দন জানিয়েছেন।

প্রসঙ্গত, ‘কসভার্ড-২০২০ সম্মেলনে বাংলাদেশ থেকে মোট চারটি গবেষণাপত্র উপস্থাপিত হয়। চুয়েট থেকে অংশগ্রহণকারীদের মধ্যে আরো ছিলেন স্থাপত্য বিভাগের সম্মানিত শিক্ষক সজল চৌধুরী, সজীব পাল, রেজোয়ানা ইসলাম এবং স্থাপত্যের শিক্ষার্থী সুমাইয়া সুলতানা, মোফাযেরা জাহান, অংশুমান রায়, সাদমান আলি, নাজনীন সুলতানা নিশু, রাহেলা তাবাস্সুম প্রমুখ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today