রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:৫৮ অপরাহ্ন

আগামীকাল শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা

  • আপডেট টাইম শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ১০.৫৯ পিএম

জাতীয় টুডে: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে রবিবার, যা চলবে ১৭ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হবে।

শিক্ষামন্ত্রণালয় সূত্রে জানা যায়, রবিবার প্রথম দিনে সারা দেশের ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়াও বিদেশের ১২টি কেন্দ্রে শিক্ষার্থীরা অংশ নিবে।

মন্ত্রণালয় সূত্র আরও জানা যায়, চলতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২৫ লক্ষ ৫৩ হাজার ২৬৭ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ১১ লক্ষ ৮১ হাজার ৩০০ জন। ছাত্রীর সংখ্যা ১৩ লক্ষ ৭১ হাজার ৯৬৭ জন।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লক্ষ ৫০ হাজার ৩৭১ জন। যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লক্ষ ৮৭ হাজার ৮২ জন। ছাত্রী ১ লক্ষ ৬৩ হাজার ২৮৯ জন। বিদেশে পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫ জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে শেষ করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। নিরাপত্তায় দেশের দুর্গম এলাকার ১৮৪টি কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রয়োজনে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও ইমেইলঃ mopmesch2@gmail.com.অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোনে নন্বর ০২-৫৫০৭৪৯১৭,০১৭১১৩৪৪৫৩২,০১৭১২১০৬৩৬৯,ইমেইলঃ destabdpe@gmail.com.সমাপনী পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানার জন্য অনুরোধ করা হয়েছে।
দ্য ক্যাম্পাস টুডে

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

This will close in 5 seconds