আজ ঢাবির কালো দিবস | ২৩ শে আগস্ট

আজ ঢাবির কালো দিবস | ২৩ শে আগস্ট

ডেস্ক রিপোর্ট


আজ (২৩ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কালো দিবস। ২০০৭ সালের এই দিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের মদদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের গ্রেফতার, নির্যাতন করে তত্কালীন সেনা সদস্যরা।

তবে ঘটনার সূত্রপাত ওই বছরের ২০ আগস্ট। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃবিভাগ ফুটবল খেলা অনুষ্ঠিত হচ্ছিল। পাশেই ছিল অস্থায়ী সেনা ক্যাম্প। খেলা দেখার সময় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্র ও সেনা সদস্যদের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়। এতে কিছু ছাত্রকে ধরে সেনাক্যাম্পে নিয়ে ব্যাপক নির্যাতন করে সেনাবাহিনীর সদস্যরা। উপস্থিত ছাত্ররা তাৎক্ষণিক এই ঘটনার প্রতিবাদ শুরু করে। ঘটনাটি পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ছাত্ররা এর বিরুদ্ধে প্রতিবাদে ফেটে পড়ে। মিছিল বের হয় সাধারণ ছাত্রদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনে। কিন্তু সেই মিছিলেও হামলা চালায় পুলিশ ও সেনা সদস্যরা।

এরপর ২১ আগস্ট বিক্ষোভ চলে সারাদিন। ধীরে ধীরে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশের সব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে। সারাদেশে শুরু হয় ‘সেনা হটাও’ ছাত্র আন্দোলন। পরদিন ২২ আগস্ট সন্ধ্যায় দেশের পাঁচটি বড় শহরে কারফিউ জারি করা হয় এবং বিশ্ববিদ্যালয়গুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

ছাত্রদের দুর্ভোগ বেড়ে যায় আরো বহুগুণে। রাস্তাঘাট, বাসস্ট্যান্ড, লঞ্চঘাটগুলোতে ছাত্রদের আইডি কার্ড চেক করে নির্যাতন শুরু করে পুলিশ। এদিকে ছাত্র বিক্ষোভের মুখে কেন্দ্রীয় খেলার মাঠের অস্থায়ী ক্যাম্প সরিয়ে নেওয়া হলেও ২৩ আগস্ট রাতের বেলায় কোয়ার্টার থেকে চোখ বেঁধে শিক্ষকদের আটক করে অজানা স্থানে নিয়ে ব্যাপক নির্যাতন চালায় স্বৈরাচারী শাসকদলের সেনারা। ঢাবি’র চারজন শিক্ষক এবং ৭ জন ছাত্রকে গ্রেফতার ও নির্যাতন করে পুলিশ। সারাদেশে ৮২ হাজার ছাত্রকে আসামি করে মামলা করা হয়। এ ঘটনায় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার বিচারপতি হাবিবুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। এই ঘটনার ৬২ দিন পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রথম চালু হয়। পরবর্তীতে ছাত্র শিক্ষকদের ও মুক্তি দিতে বাধ্য হয়।

প্রসঙ্গত ২০০৮ সাল থেকেই প্রতিবছর এই দিনটিকে কালো দিবস হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *