আজ মহান মে দিবস

আজ মহান মে দিবস

টিসিটি টুডেঃ আজ মহান মে দিবস।করোনাভাইরাস কোভিড-১৯ এ এবার ভিন্ন প্রেক্ষাপটে উদযাপন হচ্ছে মে দিবস। শ্রমিকদের জন্য মে দিবস। প্রতিবছর নানা আয়োজনে পালিত হলেও আদৌ কতটুকু আদায় হয়েছে তাদের অধিকার? ন্যায্য পাওনার দাবিতে অনেক সময়ই আন্দোলনে দেখা যায় বিভিন্ন খাতের শ্রমিকদের। করোনা মহামারির মাঝেও একই অবস্থা। যেমন খুলনা জেলায় পাটকল শ্রমিক আন্দোলন যেন লাগাতর আবার করোনায় শ্রমিক জনতা বেতন থেকে বঞ্চিত এই শ্রমিক শোষণ উৎপীড়নে মালিকের মনচিন্তায় পরিবর্তন চায় বিশ্লেষকরা।

শ্রমিক দিবসে নানা অবদানের কথা তুলে ধরা হলেও বছরজুড়ে ন্যায্য পাওনা আর অধিকার আদায়ে অনেককেই দেখা যায় আন্দোলনে। বর্তমানে করোনা মহামারি থেকে রক্ষা পেতে যেখানে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের, সেখানে ঝুঁকি নিয়ে কর্মস্থলে যোগ দেয়ার পাশাপাশি কেউবা আবার বকেয়া বেতন ও কর্মী ছাটাইয়ের প্রতিবাদে রাজপথে।

বিবিএসের শ্রমবাজার জরিপের তথ্য মতে, মোট শ্রমশক্তির প্রায় ৮৬ শতাংশ অপ্রাতিষ্ঠানিক বা অনানুষ্ঠানিক খাতের। কিন্তু প্রণোদনা কিংবা সহায়তা সব কিছুতেই ঝাপসা এ খাতের শ্রমিকদের অংশের বিষয়টি।

আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও বলছে, করোনার প্রভাবে বিশ্বব্যাপী অনানুষ্ঠানিক খাতের ১শ ৬০ কোটি শ্রমজীবী মানুষের জীবনজীবিকা হুমকির মুখে। এমন বাস্তবতায় কতটুকুই বা নিরাপদ দেশের শ্রমিকরা!

১৯০৪ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায় মে দিবস।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *