আবরার হত্যা: খুনিদের সর্বোচ্চ শাস্তিসহ ৮ দাবিতে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ (ভিডিও)

আবরার হত্যা: খুনিদের সর্বোচ্চ শাস্তিসহ ৮ দাবিতে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ (ভিডিও)

বুয়েট টুডেঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ ছাত্রলীগের নির্যাতনে নিহতের ঘটনায় ৮ দফা দাবিতে বিক্ষোভ করছেন বুয়েট শিক্ষার্থীরা।

মঙ্গলবার (০৮ অক্টোবর) বেলা সাড়ে ১০টার দিকে ফাহাদ হত্যকান্ডে জড়িতদের অবিলম্বে ফাঁসি চেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

৮ টি দাবি হলো


১. খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।


২. ৭২ ঘণ্টার মধ্যে নিশ্চিতভাবে শনাক্তকৃত খুনিদের সবার ছাত্রত্ব বাতিল করে আজীবন বহিষ্কার নিশ্চিত করতে হবে।


৩. দায়েরকৃত মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি করতে হবে।


৪. বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কেন ৩০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও ঘটনাস্থলে উপস্থিত হননি তা উনাকে সশরীরে ক্যাম্পাসে এসে আজ বিকেল ৫টার মধ্যে জবাবদিহি করতে হবে। একই সঙ্গে ডিএসডব্লিউ স্যার কেন ঘটনাস্থল থেকে পলায়ন করেছেন তা উনাকে আজ বিকেল ৫টার মধ্যে সকলের সামনে জবাবদিহি করতে হবে।


৫. রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে আবাসিক হল থেকে ছাত্র উৎখাতের ব্যাপারে অজ্ঞ থাকা এবং ছাত্রদের নিরাপত্তা নিশ্চিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ায় শেরে বাংলা হলের প্রভোস্টকে ১১ নভেম্বর বিকেল ৫টার মধ্যে প্রত্যাহার করতে হবে।


৬. মামলা চলাকালীন সকল খরচ এবং আবরার ফাহাদের পরিবারের সকল ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।


৭.আবাসিক হলগুলোতে র‍্যাগের নামে এবং ভিন্ন মতাবলম্বীদের ওপর সকল প্রকার শারীরিক এবং মানসিক নির্যাতন বন্ধে এর সঙ্গে জড়িত সবার ছাত্রত্ব বাতিল করতে হবে। একই সঙ্গে আহসানউল্লাহ হল এবং সোহরাওয়ার্দী হলের আগের ঘটনাগুলোতে জড়িত সবার ছাত্রত্ব বাতিল ১১ নভেম্বর বিকেল ৫টার মধ্যে নিশ্চিত করতে হবে।


৮. সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে হবে।


গত রবিবার (০৬ অক্টোবর) মধ্যরাতে বুয়েটের শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার মাঝামাঝি সিঁড়ি থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে গতকাল সোমবার বুয়েট ছাত্রলীগের ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। ফাহাদ হত্যাকাণ্ডে ১৯ জনকে আসামি করে গতকাল রাতে চকবাজার থানায় মামলা করেছেন তার বাবা বরকতুল্লাহ।

ভিডিওঃ

https://www.facebook.com/thecampustoday/videos/1362470377235500/

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *