সোমবার, ১৭ মে ২০২১, ০৬:১৪ অপরাহ্ন

ইউজিসির অনুমোদন নেই, চার শতাধিক শিক্ষার্থী ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত

  • আপডেট টাইম সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০, ৭.০৫ পিএম

বশেমুরবিপ্রবি টুডে


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশন (ইউজিসি) কর্তৃক ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা ”ইতিহাস বিভাগ অনুমোদন এর দাবিতে মানববন্ধন” শিরোনামে নিজস্ব ব্যানারে এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

তথ্যানুসন্ধানে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগকে বিলওয়ারস নামক ইনস্টিটিউটের আওতায় দেখানো হয়। কিন্তু বিলওয়ারস এর সংবিধি ২(ক) ও (খ) ধারা অনুযায়ী এখানে উচ্চতর ডিগ্রি তথা এম.ফিল, পি.এইচ.ডি এবং গবেষণা প্রকল্পের কথা বলা হয়েছে। কোনো অনার্স প্রোগ্রামের কথা উল্লেখ নেই। এছাড়া গত তিন বছর যাবৎ বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমে ইতিহাস বিভাগ নাম উল্লেখ করে পরিচালিত হচ্ছে।

এদিকে শিক্ষার্থীরা লিখিত বক্তব্যে জানিয়েছে, এই বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের বিশ্ববিদ্যালয়ের মঞ্জরি কমিশন (ইউজিসি) কর্তৃক কোন অনুমোদন নাই। যার কারণে শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দের কাছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নৈতিক অবস্থান প্রশ্নবিদ্ধ হচ্ছে। ইতিহাস বিভাগের ৪১৩ শিক্ষার্থী তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ও শঙ্কিত।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি আহবান করে বলেন, আগামী ৬ ফেব্রুয়ারি ইউজিসি এর সভায় কলা অনুষদের অধীনে ইতিহাস বিভাগকে অনুমোদনের জোর দাবি করছি। পাশাপাশি তারা গত ২ ফেব্রুয়ারি থেকে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস বর্জন সহ বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকার ঘোষণা দেন এবং আসন্ন ইউজিসির সভায় তাদের যৌক্তিক দাবি ও অধিকার পূরণ না হলে কঠোর কর্মসূচীতে যেতে বাধ্য হবেন বলেও উল্লেখ করেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো: নূরউদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ইউজিসি বরাবর ইতিহাস বিভাগের অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি ইউজিসির সভায় ইতিহাস বিভাগের অনুমোদন পেতে সর্বাত্মক চেষ্টাও করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য ড. মোঃ শাহজাহানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, “আগামী ৬ তারিখ(ফেব্রুয়ারি) ইউজিসির সাথে এ ব্যাপারে মিটিং আছে।মিটিংয়ে সিদ্ধান্ত হবে ইতিহাস বিভাগের অনুমোদন নিয়ে”।

উল্লেখ্য, সাবেক ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ইউজিসির অনুমোদন ছাড়াই প্রথম ইতিহাস বিভাগ চালু করেন।বর্তমানে উক্ত বিভাগে শিক্ষার্থী সংখ্যা চার শতাধিক।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today