রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:২২ অপরাহ্ন

ইবি শিক্ষকের নামে সৃজনী প্রকাশনীর নকল বই প্রকাশ, মামলা

  • আপডেট টাইম শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ৫.২০ পিএম

ইবি টুডেঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. মনজুর রহমানের নাম ব্যবহার করে নকল বই প্রকাশ করেছে সৃজনী প্রকাশনী। অনুমতি ছাড়া বই প্রকাশের কারণে প্রকাশকের বিরুদ্ধে মামলা করেছেন ড. মনজুর রহমান।

শনিবার (১৬ নভেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রেস কর্ণারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, ড. মনজুর রহমানের নামে সৃজনী প্রকাশনী হতে ‘ দ্য গ্রেট মিথোলজি’ নামে একটি বই প্রকাশিত হয়েছে। এই বইটি শুধাংশু রঞ্জন ঘোষ রচিত ‘ গ্রীক পুরান কথা” থেকে নকল করা হয়েছে বলে ড. মনজুর রহমান অভিযোগ করেছেন।

সংবাদ সম্মেলনে ড. মনজুর রহমান বলেন, “সম্প্রতি সৃজনী প্রকাশনী হতে ‘দ্য গ্রেট মিথোলজি’ নামে একটি বই প্রকাশ করা হয়েছে। যার লেখক হিসেবে আমাকে অভিহিত করা হয়েছে। কিন্তু এই বিষয়ে আমি তাদের কাছে কোন পান্ডুলিপি জমা দেয়নি। তবুও আমার নামে তারা বইটি প্রকাশ করেছে। এই বইটি প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আমার বিষয়ে দেশে-বিদেশে সমালোচনা শুরু হয়।

পরবর্তীতে আমি গত ১৪ নভেম্বর সৃজনী প্রকাশনীর সত্ত্বাধিকারী মোঃ মশিউর রহমানের নামে ঝিনাইদহ সদরের বিজ্ঞ সহকারী জজ আদালতে আইন ও ইক্যুইটি মতে মামলা করেছি। একইসাথে প্রকাশনী হতে প্রকাশিত সকল বই পুড়িয়ে দেওয়ার জন্য তাদেরকে জানিয়েছি।”

এ বিষয়ে সৃজনী প্রকাশনীর সত্ত্বাধিকারী মোঃ মশিউর রহমান বলেন, “লেখকের নামের বিষয়টি ভুলবশত হয়েছে। বইটি প্রকাশের সময় আমি ভারতে ছিলাম। যার ফলে আমার ম্যানেজার ভুলবশত বইটির লেখকের জায়গায় অধ্যাপক ড. মনজুর রহমানের নাম দিয়েছে। এ ঘটনার জন্য আমি ড. মনজুর রহমানের কাছে মুঠোফোনে দুঃখ প্রকাশ করেছি।”

দ্য ক্যাম্পাস টুডে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today