শনিবার, ৩১ জুলাই ২০২১, ০১:৩৮ অপরাহ্ন

ইসমাইল হোসেন জীবন যুদ্ধে প্রতিনিয়ত লড়ে যাওয়া এক সংগ্রামী

  • আপডেট টাইম শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯, ১১.২৫ এএম

আরাফাত হোসেন, ক্যাম্পাস প্রতিনিধিঃ মোঃ ইসমাইল হোসেন, জীবন সংগ্রামে হার না মানা এক বীর যোদ্ধা। রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তিনি।

অন্য সবার মত স্বাভাবিক নয় ইসমাইলের জীবন। জন্মগতভাবে সে শারীরিক প্রতিবন্ধী। জন্মের পর থেকেই নেই তার শরীরের অর্ধেক অংশ। ছোটবেলায় মারা যায় তার বাবা। অন্যদিকে ৩ ভাই ও ৩ বোনের বড় পরিবারে যেন নিয়মিতই আনাগোনা অসচ্ছলতা ও অভাবের।

তার এই ক্ষুদ্র সংগ্রামী জীবনে রয়েছে অনেক বাঁধা-বিপত্তি আর প্রতিকূলতার গল্পে ভরপুর। জীবনের বাঁকে বাঁকে এমন অনেক সময় এসেছে যে ইসমাইল চাইলেই পারতো অন্য প্রতিবন্ধী মানুষের মত ভিক্ষাবৃত্তি বেঁছে নিতে। কিন্তু যারা ইতিহাস গড়তে আসে তারা শত প্রতিকূলতাকে উপেক্ষা করে জীবনের উত্তাল সমুদ্রে ঝাঁপিয়ে পড়ে।

ইসমাইল হোসেনও জীবন যুদ্ধে প্রতিনিয়ত লড়ে যাওয়া এক সংগ্রামী। যে স্বপ্ন দেখে নিজেকে প্রমাণ করার, স্বপ্ন দেখে সমাজকে পরিবর্তনের। সে মানুষের করুণা নয় সম্মান চায়। সাহায্য নয় সুযোগ চায় তাকে প্রামাণ করতে দেয়ার। সমাজের একজন আদর্শ ব্যক্তি হয়ে এটাই প্রমান করতে শারীরিক ভাবে কিছুটা ভিন্ন হলেও স্বপ্ন পুরণের সংগ্রামে তিনি অন্যদের মতোই অদম্য বা তারচেয়েও বেশি।

স্বপ্নের লক্ষ্যে পৌছানোর জন্য সে পড়াশুনা চালিয়ে যাওয়ার পাশাপাশি ছোটখাটো কিছু কাজের চেষ্টাও করে যাচ্ছে ইসমাইল। কিন্তু তার শারীরিক বৈশিষ্ট্যের জন্য যোগ্যতা থাকা সত্ত্বেও সেভাবে সুযোগ পাচ্ছেনা এই সংগ্রামী। সে কারোর সাহায্য চায়না বরং সে ভালো কিছু করার সুযোগ চায় যেন নিজেকে দেশের জন্য উৎসর্গ করতে পারে।

এগিয়ে যাক এসব স্বপ্নচারী সংগ্রামীরা। তিতুমীরের গর্ব এসব চির সংগ্রামী, যারা শত বাঁধা-প্রতিকূলতা পেরিয়ে নিভৃতে নিরন্তর ছুটে চলছে তাদের স্বপ্নের দিকে। তারা করুণা বা সাহায্য নয় সুযোগ এবং সম্মান চায়। শ্রদ্ধা জানাই তাদের এই সংগ্রামকে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

This will close in 5 seconds