মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৯:৪০ পূর্বাহ্ন

‘উচ্চশিক্ষা, গবেষণায় মাতৃভাষার প্রয়োগে উন্নয়ন সম্ভব’

  • আপডেট টাইম রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১, ১১.২১ পিএম

 

সুপর্না রহমান
গবি প্রতিনিধি


‘মাতৃভাষা একটি জাতির সংস্কৃতি তুলে ধরে এবং এটি শেখার মাধ্যমে মানুষ আত্মবিশ্বাসী হয়ে উঠে। শুধু মাত্র ইতিহাস জেনে একটা বিশেষ দিনকে স্মরণ করলে চলবে না। উচ্চ শিক্ষা, গবেষণার ক্ষেত্রে মাতৃভাষার প্রয়োগ করতে পারলে নিজেদের উন্নয়ন সম্ভব। কিছু সুবিধাবাদী ভদ্রলোক হীনমন্যতার কারণে ভাবেন, ইংরেজি না শিখলে শিক্ষিত হওয়া যায় না। অনেক দেশ মাতৃভাষায় জ্ঞান চর্চা এবং এগিয়ে যাচ্ছে। তাহলে বাংলাদেশ কেন নয়?’

রবিবার (২১ ফেব্রুয়ারি) রাতে ‘আন্তর্জাতিক যোগাযোগ স্থাপনে মাতৃভাষার ব্যবহার’ শীর্ষক ভার্চুয়াল সভায় বক্তারা এসব কথা বলেন। সাভারের গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) এ সভার আয়োজন করে।

গবিসাসের সভাপতি মো. রোকনুজ্জামান মনির সঞ্চালনায় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. রাহমান চৌধুরী এবং ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক আফরোজা সিদ্দিকা।

বক্তারা আরও বলেন, ‘মাতৃভাষার বিসর্জন আমাদেরকে দাসত্বের দিকে ঠেলে দিচ্ছে। কিছু সুবিধাভোগী ভদ্রলোকদের হীনমন্যতার কারণেই আমরা বাংলা ভাষাকে সংকুচিত করে রেখেছি। যাদের মনে গোলামীর ভাব তারা কিভাবে বাহিরে আজাদ হবে! তারা পিছিয়ে থাকবে, এটাই স্বাভাবিক। বরকতরা ফুল চাননি, তারা বাংলা ভাষার প্রচলন চেয়েছেন।’ ‘

ভার্চুয়াল সভায় বক্তারা বর্তমান সময়ে বাংলা ভাষার বিকৃতি, অবহেলিত রুপ নিয়ে আলোকপাত করেন এবং ভাষার মর্যাদা রক্ষায় সংশ্লিষ্টদের পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। এ সময় আলোচ্য বিষয়ে শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today