এইচএসসিসহ সব পরীক্ষার বিকল্প মূল্যায়ন পদ্ধতি খোঁজার নির্দেশ

এইচএসসিসহ সব পরীক্ষার বিকল্প মূল্যায়ন পদ্ধতি খোঁজার নির্দেশ

ক্যাম্পাস টুডে ডেস্ক

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এইচএসসি পরীক্ষা এবং মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরবর্তী ক্লাসে উত্তীর্ণের বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি নিরূপনের বিষয়ে একটি প্রস্তাবনা তৈরি করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ নির্দেশ দিয়েছেন তিনি। ঢাকা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, এনসিটির কর্মকর্তাদের এ প্রস্তাবনা তৈরি নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইন কার্যক্রম আরও ফলপ্রসূ করার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধানদের অংশগ্রহণে করোনাকালীন ও করোনা পরবর্তী শিক্ষা ব্যবস্থা নিয়ে এ অনলাইন সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, এইচএসসি পরীক্ষা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণের বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতির প্রস্তাবনা পরবর্তী সভায় উপস্থাপনের জন্য সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে সভায়।

সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা ও এর পরবর্তী সময়ে শিক্ষা ব্যবস্থার কি ধরনের পরিবর্তন আনতে হবে তা নিয়ে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। এসময় করোনার সময়ে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি যোগাযোগের মাধ্যমে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষার্থীদেরকে উজ্জীবিত রাখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদরাসা ও কারিগরি বিদ্যালয়ের শিক্ষকদের নির্দেশ দেন তিনি।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থার কর্মকর্তারা যুক্ত ছিলেন।

এছাড়া সভায় করোনা ভাইরাস মহামারির কারণে কওমি মাদরাসা ছাড়া দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *