একযুগে পদার্পণ করলো পাবিপ্রবি

একযুগে পদার্পণ করলো পাবিপ্রবি

ক্যাম্পাস টুডে ডেস্ক: ০৫ জুন, ২০২০ইং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১ যুগ পূর্তি হলো আজ। ২০০৮ সালের ৫ জুনে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়। ১২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণের ক্যাম্পাসটি জীর্ণশীর্ণ হয়ে আছে।প্রায় ৩ মাস যাবৎ তার বুকে নেই ছেলেমেয়েদের প্রাণবন্ত বিচরণ।

পাবনা শহরের ৫ কিলোমিটার পূর্ব দিকে রাজাপুর নামক স্থানে ঢাকা-পাবনা মহাসড়কের দক্ষিণ পার্শ্বে ৩০ একর জমির উপর স্থাপিত হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি।
এটি বাংলাদেশের ২৯ তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৭ম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে ০৫ জুন, ২০০৮ সালে। ২০০৯ সাল থেকে ৪ বছর মেয়াদী স্নাতক কোর্স চালু হয়।

বাংলাদেশ সরকার ২০০১ সালের ১৫ জুলাই “পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১” প্রণয়ন করার মাধ্যমে পাবনা জেলার নগরবাড়ী মহাসড়কের উত্তর পাশে গয়েশপুর ধোপাঘাটা নামক স্থানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে এবং ২০০৮ সালের ১২ অক্টোবর জারি করা হয় এসআরও (নং ২৭৮)। শুরুতে রাজাপুরের টিটিসি ক্যাম্পাসকে এই বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হিসেবে ব্যবহার করা হলেও বর্তমানে পাবনা শহরের ৫ কিলোমিটার পূর্ব দিকে রাজাপুর নামক স্থানে মূল ক্যাম্পাস চালু করা হয়। ২০০৯ সালের ৫ জুন এই বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক শিক্ষাকার্যক্রম উদ্বোধন করেন তৎকালীন পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার, বীর উত্তম। ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি মূল ক্যাম্পাসে আনুষ্ঠানিক শিক্ষাকার্যক্রম উদ্বোধন করেন ইউজিসি-র চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী।

বিশ্ববিদ্যালয়টিতে মোট ৫টি অনুষদে মোট ২১টি বিভাগ রয়েছে।এছাড়া আধুনিক ভাষা ইনস্টিটিউট নামে একটি ইনস্টিটিউটও রয়েছে।

বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকী পালন হলেও করোনার জন্য এবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেই কোন আয়োজন নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *