বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন

“একুশ বাঁধে বাংলা,বাংলা রাঁধে একুশ”

  • আপডেট টাইম রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১, ৬.৪১ পিএম
ফাইল ছবি

আবুবকর সিদ্দিক শিবলি


আপনি ইংরেজি সাহিত্য,ইংরেজি কিংবা বহির্বিশ্ব সম্পর্কে জানেন তো ঠিকমত? যদি না জানেন তবে কিন্তু আপনি বুদ্ধিমান কিংবা সুদর্শন নন,আপনার জ্ঞান পরিমন্ডল বিস্তৃত নয়।

আপনি জানেন বা না জানেন তবে আপনাকে জানতেই হবে,লোকমুখে জ্ঞানী হতে চাইলে।কেননা,আমাদের কাছে জ্ঞান মানেই অজানাকে জানা,নিজের কাছে নতুন রূপে নিজেকে জানা নয়।

মাতৃভাষা,শব্দটা শুনলেই প্রথম মন অগোচরে যেই অনুভূতির উদ্রেক হয় সেটা একান্তই প্রিয়। নিজের ভাষা,মনের ভাষা,ইচ্ছেখুশি আবেগ উদগীরণের ভাষা।

কিন্তু বর্তমান? তাতে বিশ্বাসী নয়। আপনাকে জানতে হলে,জ্ঞানী হতে হলে কিংবা লোকমুখে বুদ্ধিমান হতে হলে অবশ্যই পরিশুদ্ধ বাংলার পাশাপাশি গুটিকয়েক ইংরেজি শব্দ কথাচ্ছলে যোগ করতে হবে,আঞ্চলিক তো ভুলেও নয়।

আমরা সামান্য(শতাংশ শূন্যের কাছাকাছি) আধুনিক হতে গিয়ে প্রতিনিয়ত আমাদের স্বকীয়তা হারাচ্ছি। যতটা না হচ্ছি জ্ঞানী,তার থেকেও দ্বিগুণ পরিমাণে হচ্ছি হযবরল ভাষাবিজ্ঞানী।

আমাদের যাবতকালের বাংলা সাহিত্যিক? নির্বোধ আমার মাঝেমধ্যে মনে হয়,তারা বোধহয় বাংলার মাঝে ইংরেজি ভাষার বাণিজ্য করছে। নয়তো কেন তারা এতো শ্রুতিমধুর বাংলা ভাষা রেখে আমার মতো মূর্খ পাঠকদের ইংরেজির বেড়াকলে ফেলে হয়রান করছে?

এই যে আপনাকেই বলছি,আপনার বাড়িতে ইংরেজি অভিধান আছে তো নাকি? বাংলা থাকুক বা না থাকুক চলবে,তবে ইংরেজি থাকতেই হবে। কারণ আমরা ইংরেজি পড়ি খুঁজে বুঝে।আর বাংলা,পারি বলে অধমের মতো না বুঝে।

একুশ এসেছে বাংলা হয়ে
লোক সমুচ্চরণে বলে কয়ে
দ্বিধা,ঘাত,সংঘাত ভুলে
রক্ত দিয়েছে মাতৃভাষা দখলে
বাংলাপ্রেমী উদ্যমী জাগ্রত জনতাবল
যাদের বিনিময়ে করছি মুখবদল।
তাই আজি তাদের প্রতি
রক্তিম সম্মানে জানাই ফুলেল ভালোবাসা নিরঙ্কুশ
আর বলি একাত্ব একাচ্চরণে
একুশ বাঁধে বাংলা,বাংলা রাঁধে একুশ।

লেখক
আবুবকর সিদ্দিক শিবলি
শিক্ষার্থী,
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today