শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন

কবি জসীম উদদীন সাহিত্য সম্মাননা পেলেন কথাসাহিত্যিক রাশিদা বেগম

  • আপডেট টাইম রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১, ১০.০১ পিএম
কবি জসীম উদদীন সাহিত্য সম্মাননা পেলেন কথাসাহিত্যিক রাশিদা বেগম

কথাসাহিত্যে কবি জসীম উদদীন সাহিত্য সম্মাননা – ২০২১ পেলেন রাশিদা বেগম। লেখক উন্নয়ন কেন্দ্র এর আয়োজনে গত ২২ জানুয়ারি শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এ সম্মাননা দেওয়া হয়।

রাশিদা বেগমের বাড়ি নরসিংদী জেলার মনোহরদী উপজেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে বিএ (অনার্স) এমএ করেন। তখন থেকেই লেখালেখি শুরু করলেও ২০১৭ সাল থেকে বই প্রকাশ করে আসছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর বিচরণ। কবিতা, ছোট গল্প ও উপন্যাসে ইতোমধ্যে পাঠকপ্রিয় হয়ে উঠছেন। তাঁর লেখায় কল্পনার আশ্রয় নেই বললেই চলে। সমাজের নিঃস্ব, অসহায়, নিঃসঙ্গ ও বঞ্চিত মানুষের ভেতরের চাপাকষ্ট আবিষ্কার করে উপন্যাসে তিনি তুলে ধরেছেন।

অ্যাওয়ার্ড পাওয়ার পর তিনি অনুভূতি ব্যক্ত করে বলেন,’ কোনো বড়ো প্রাপ্তির আনন্দ সীমাহীন। জসীম উদদীন তাঁর প্রিয় কবি। পল্লীর ডিটেইলসকে তিনি কাব্যে ধারণ করেছেন। এমন একজন কবির জন্মদিন উপলক্ষে সাহিত্য সম্মাননা পেয়ে তিনি আনন্দিত ও অভিভূত।

তিনি আরও বলেন, ‘শিল্পকে বাঁচিয়ে রাখতে শিল্পের চর্চা করে যাওয়া উচিত। তিনি লিখে যাচ্ছেন অবিরাম। বর্তমানে কিছু লিখছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘দুটি উপন্যাস লেখার কাজ চলমান। ছোট গল্প ও লিখছেন। শিশু সাহিত্য নিয়েও কাজ করার ইচ্ছা আছে বলে জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শওকত আলী ,শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাইসহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ। দেশের ৬৪ টি জেলার কবি সাহিত্যিকগণের মধ্যে মোট ১৩ জন কবি সাহিত্যিককে এ সম্মাননা দেওয়া হয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today