কমবে আসন সংখ্যা, থাকবে না ভিসি কোটা: বশেমুরবিপ্রবি ভিসি

ক্যাম্পাস টুডে ডেস্ক


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ভর্তি পরীক্ষার সময় আসন সংখ্যা কমানো এবং ভিসি কোটা বিলুপ্ত করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব।

রবিবার (৪ অক্টোবর) বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতি কর্তৃক আয়োজিত কেমন হবে আগামীর বশেমুরবিপ্রবি শীর্ষক এক ফেসবুক লাইভে এ কথা জানান তিনি।

ক্লাসরুম সংকট, আবাসন সমস্যা আর শিক্ষক স্বল্পতার কথা উল্লেখ করে তিনি বলেন, অপরিকল্পিতভাবে পূর্বের উপাচার্যের বিভাগ বৃদ্ধি আর আসন বাড়ানোর কারণে বিশ্ববিদ্যালয়ের সার্বিক সমস্যা বেড়েই চলছে ফলে বাধাগ্রস্ত হচ্ছে গবেষণা, শিক্ষার মান ও পরিবেশ।

তিনি বলেন, একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর আগে একাডেমিক বিল্ডিং, হল, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগের পর শিক্ষার্থী ভর্তি হয় কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে তার উল্টো। এজন্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকটসহ নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, এখানে নিয়োগ পাওয়ার পর দেখলাম নিয়ম নীতি ছাড়াই ৩৪ ডিপার্টমেন্ট, অনেক ডিপার্টমেন্ট আছে যেখানে শিক্ষক ১ থেকে ২ জন বা সর্বোচ্চ ৫ থেকে ৬ জন যা একটি ডিপার্টমেন্টের জন্য পর্যাপ্ত নয়।

এক প্রশ্ন উত্তরে উপাচার্য বলেন, ভিসি কোটার বিষয়ে তিনি বলেন, শুনেছি এখানে ভিসি কোটা নামে কোটা রয়েছে কিন্তু আমার সময়ে এরূপ কোনো কোটা থাকবে না। ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতেই এই কোটা বাদ দেয়া হবে। তবে বিশ্ববিদ্যালয়ের কাজ যেহেতু সংশ্লিষ্ট এলাকার সার্বিক উন্নয়ন ঘটানো তাই এ লক্ষ্যে বৃহত্তর ফরিদপুরের জন্য ৩০% আসন রাখা যায় কিনা এমন একটি চিন্তা রয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে বশেমুরবিপ্রবিতে ৭টি অনুষদ এবং ৩৪টি ডিপার্টমেন্টের অধীনে প্রায় ১২ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। প্রতিবছর বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৩০০০ শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment