সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪১ অপরাহ্ন

করোনাকালীন শিক্ষার ক্ষতি

  • আপডেট টাইম শুক্রবার, ২১ মে, ২০২১, ৮.২৪ পিএম

মোহাম্মদ হাসিব উল্লাহ: করোনা মহামারীর প্রকোপে গত বছরের মার্চ মাস থেকে দীর্ঘ ছুটিতে এদেশের শিক্ষাপ্রতিষ্ঠান।

দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও পরবর্তীতে সরকারী নির্দেশনা মোতাবেক বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইন ক্লাস ও পরীক্ষা চালু হয়।

তবে অনলাইন ক্লাস ও পরীক্ষায় যেমন সুফল রয়েছে তেমনি এর কুফলও বিদ্যমান। যেসকল শিক্ষার্থীর পরিবার আর্থিকভাবে স্বচ্ছল তারা এর বেশ সুফল উপভোগ করছে।

অন্যদিকে অধিকাংশ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের যেসব শিক্ষার্থী দেশের বিভিন্ন স্থানে মফস্বল এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, তাদের প্রায় প্রতিনিয়ত বেশ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

এক্ষেত্রে সবচেয়ে চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে উপযুক্ত ইন্টারনেট সুবিধা, উপযোগী ইলেকট্রিক ডিভাইস এবং ব্যয় বহনের সক্ষমতা। এদিক বিবেচনায় বহু শিক্ষার্থী অনলাইন ক্লাসে ঠিকমত উপস্থিত থাকতে পারছে না এবং যারা উপস্থিত থাকছে তাদের অধিকাংশ আর্থিক সমস্যা থাকায় নিয়মিত ইন্টারনেট ডাটা ক্রয় দুঃসাধ্য ব্যাপার হয়ে দাড়িয়েছে।

অন্যদিকে, শহর থেকে গ্রাম এলাকায় ইন্টারনেট সুবিধা খুবই ক্ষীণ বললে চলে এবং মোবাইল সিমগুলোতেও নেটওয়ার্ক জটিলতায় ঠিকমত নেটওয়ার্ক পাওয়া সম্ভব হয় না।

আবার, অনলাইন ক্লাসের কারণে অনেক শিক্ষার্থী ঠিকমত প্রাক্টিক্যালি অনেক কিছুই শিখতে ও জানতে পারছে না, যা স্বশরীরে ক্লাসে অংশ নেওয়া ব্যতীত সম্ভব নয়।

ফলে, ব্যহত হচ্ছে অনলাইন শিক্ষা কার্যক্রম পদ্ধতির প্রকৃত উদ্দেশ্য এবং দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় প্রত্যাশা ও বাস্তবতার মধ্যে একটা বিরাট বৈষম্য থেকেই যাচ্ছে।

লেখক: শিক্ষার্থী, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today