করোনাকালীন সময়ে এগ্রিবিজনেস ও তথ্যপ্রযুক্তি সবচেয়ে বেশি সম্ভাবনাময়

করোনাকালীন সময়ে এগ্রিবিজনেস ও তথ্যপ্রযুক্তি সবচেয়ে বেশি সম্ভাবনাময় 

মাজেদুল ইসলাম
শেকৃবি প্রতিনিধি


বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটির মেম্বার মোঃ আসিফ নেওয়াজ এবং ফারজানা তাসনিম সিমরান-র উপস্থাপনায় “করোনা কালীন ও করোনা পরবর্তীকালীন সময়ে এগ্ৰিবিজনেস ও তথ্যপ্রযুক্তি” শীর্ষক ভার্চুয়াল সেশন ২৩ জুলাই অনুষ্ঠিত হয়।

আলোচনায় প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেনঃ মোহাম্মদ শাহান শাহ আজাদ সিওও , বাংলা মিলারস লিমিটেড এর চীফ অপারেটিং অফিসার (সিওও), সারা জীতা ( প্রজেক্ট লিড, মাইক্রো মার্চেন্টস ইনেসিয়েটিভ, ইকে সপ, ইউএনডিপিএফ প্রজেক্ট, সাজ্জাদ আলম খান (তপু) বিজনেস ইডিটর ওফ যমুনা টিভি, জেনারেল সেক্রেটারি ওফ ডেপুটি ইউনিয়ন ওফ জার্নালিস্টস ,সাহানুয়ার শহীদ শাহীন( ডিপুটি সিটি ইডিটর অফ ডেইলি বনিক বার্তা)।

সূচনা বক্তব্যে সঞ্চালক ফারজানা তাসনিম সিমরান বর্তমানের পরিপ্রেক্ষিতে এগ্ৰিবিজনেস এবং এ সেক্টরে তথ্যপ্রযুক্তির সম্ভাবনার কথা তুলে ধরেন।

বাংলা মিলারস্ লিমিটেড এর সিওও মোহাম্মদ শাহান শাহ আজাদ বলেন, কৃষি খাতকে শিল্পায়নের সাথে যুক্ত করতে পারলে তা অনেক ফলপ্রসূ হবে । এছাড়া তিনি বাংলাদেশে এগ্ৰিবিজনেস নিয়ে পড়াশুনার গুরুত্ব তুলে ধরেন।

এছাড়া বাংলাদেশ ই-ক্যাবের অন্যতম ইক্সিকিউটিভ মেম্বার হিসেবে সারা জীতা বলেন, করোনা কালীন সময়ে ও বন্যা পরিস্থিতিতে গ্ৰামীণ পর্যায়ে কৃষি ভিত্তিক প্রযুক্তি সেবা ও ডিজিটালাইজেশন নিশ্চিত করার করণীয় ও প্রশংসনীয় কিছু উদ্যোগের কথা তুলে ধরেন।

এছাড়া কৃষি বাজার সম্প্রসারণ করতে অনলাইন মার্কেটপ্লেস ছাড়াও অনলাইন ভিত্তিক আরও কিছু
উদ্যোগের কথা উল্লেখ করেন।

যমুনা টিভির বিজনেস ইডিটর সাজ্জাদুল আলম খান তপু বলেন, ‘করোনা কালীন সময়ে এগ্ৰিবিজনেস চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের সবাইকে প্রস্তুত থাকতে হবে ও অর্থনৈতিক মন্দা কাটাতে এগ্ৰিবিজনেসের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। ডেইলি বনিক বার্তার ডিপুটি সিটি ইডিটর সাহানুয়ার শহীদ শাহীন বলেন, এগ্ৰিবিজনেসে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ জোরদার করতে হবে।’

এছাড়া প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানীত সদস্যসহ প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ ও বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন।সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যাক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবী, গণমাধ্যমকর্মী সহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *