করোনাকাল: ‘অনলাইন ক্লাসের জন্য পূর্বের ফি আদায় কেন অবৈধ নয়’

করোনাকাল: ‘অনলাইন ক্লাসের জন্য পূর্বের ফি আদায় কেন অবৈধ নয়’

ডেস্ক রিপোর্ট


বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের সংক্রমণের আগের সময়ে নির্ধারিত ফি করোনাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। শিক্ষা মন্ত্রণালয় সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আজ(সোমবার) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করেন।

রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক, আসিফ বিন আনওয়ার ও তানভির কাদের। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামীউল আলম সরকার।

এ বিষয়ে ব্যারিস্টার অনীক আর হক বলেন, ‘বেসরকারি বিদ্যালয়গুলোর প্রাক কোভিড-১৯ সময়ে প্রযোজ্য ফি কোভিড-১৯ চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে আদালত রুল জারি করছেন।’

আরও বলেন, ‘আদালত স্কুলগুলোকে কোভিড-১৯ চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায়যোগ্য ফি বিষয়ে তিন মাসের মধ্যে একটি পরিকল্পনাসূচি প্রস্তুত করে তা সরকারের কাছে প্রদানের জন্য নির্দেশ দিয়েছেন।’

প্রসঙ্গত,এর আগে কোভিড-১৯ পূর্ববর্তী নির্ধারিত ফি কোভিড-১৯ চলাকালে আদায় করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন ব্যারিস্টার তানভীর কাদেরসহ দুজন। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করল আদালত।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *